২৯ সেপ্টেম্বর, ২০২০ ১২:৫৩

করোনার দ্বিতীয় ঢেউ, কানাডার কুইবেকে রেড অ্যালার্ট

আহসান রাজীব বুলবুল, কানাডা

করোনার দ্বিতীয় ঢেউ, কানাডার কুইবেকে রেড অ্যালার্ট

কানাডায় মহামারী করোনাভাইরাসে দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। এতে দ্বিতীয় লকডাউনের শঙ্কায় পড়েছে দেশটি। দেশটির কুইবেক প্রদেশের করোনা পরিস্থিতি সবচেয়ে শোচনীয়। বুধবার কুইবেকের বেশ কিছু এলাকায় কোভিড-১৯ এর সতর্কতা রেড অ্যালার্টে উন্নীত করা হয়েছে। যার ফলে বার, রেস্তোঁরা, থিয়েটার এবং যাদুঘরগুলি বন্ধ থাকবে।

সোমবার কানাডার স্থানীয় গণমাধ্যমে সংবাদ সম্মেলনে কুইবেকের প্রিমিয়ার ফ্রান্সোইস লেগল্ট বলেন, আমার হৃদয় আজ ভারাক্রান্ত। কারণ করোনা পরিস্থিতি সঙ্কটজনক হয়ে উঠেছে। আমরা যদি আমাদের হাসপাতালগুলিতে অতিরিক্ত রোগী না দেখতে চাই, যদি মৃত্যুর সংখ্যা সীমাবদ্ধ করতে চাই, তবে আমাদের সেই অনুযায়ী কাজ করতে হবে।

৩০ সেপ্টেম্বর থেকে আগামী ২৮ দিনের জন্য বাধ্যতামূলকভাবে বার, রেস্তোঁরা, ক্যাসিনো বন্ধ থাকবে, পাশাপাশি  প্রেক্ষাগৃহ, সিনেমা থিয়েটার, অভ্যর্থনা কক্ষ, বনভোজন হল, শো রুম, যাদুঘর এবং গ্রন্থাগারগুলিও বন্ধ থাকবে। 
লোক সমাগম এড়াতে জনসাধারণকে অন্যদের বাড়িতে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। পুরো প্রদেশের বাসিন্দাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সবাইকে ২ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। অন্যদিকে বিক্ষোভের মতো সমাবেশগুলিতে অবশ্যই মুখোশ পরতে হবে। খুচরা দোকান, হেয়ারড্রেসার এবং হোটেলগুলির মতো ব্যবসা এবং স্কুলগুলিও উন্মুক্ত থাকবে। 

এছাড়াও কানাডার অন্টারিও, ব্রিটিশ কলাম্বিয়া এবং আলবার্টা প্রদেশেও প্রতিদিনই করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। প্রদেশগুলোর নীতি নির্ধারকরা কার্যকর পদক্ষেপের পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রেখে মুখে মাস্ক ব্যবহার করারও আহ্বান জানিয়েছেন।


বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর