১ ডিসেম্বর, ২০২১ ১৬:৪৯

এবার সৌদি আরবেও ওমিক্রন শনাক্ত

অনলাইন ডেস্ক

এবার সৌদি আরবেও ওমিক্রন শনাক্ত

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্রুত বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাসটি ইতোমধ্যে ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এই তালিকায় নতুন করে যুক্ত হয়েছে সৌদি আরব।

এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সৌদি প্রেস এজেন্সির বরাতে কাতার ভিত্তিক আল-জাজিরা জানিয়েছে, দেশটিতে আফ্রিকান এক নাগরিকের দেহে করোনার ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে। তাকে আইসোলেশনে রাখা হয়েছে। সেই সঙ্গে তার সংস্পর্শে আসা ব্যক্তিরাও আইসোলেশনে রাখা হয়েছে। 

ওমিক্রন আবিষ্কারের পরপরই মালাউই, জাম্বিয়া, মাদাগাস্কার, এঙ্গোলা, সিচেলাস, মরিশাস ও কমোরোসসহ ১৪টি দেশের সঙ্গে সবরকম ফ্লাইট স্থগিত করেছে সৌদি আরব। সেই সঙ্গে আফ্রিকা মহাদেশ থেকে আগত সবাইকে গভীর পর্যবেক্ষণে রাখছে কর্তৃপক্ষ।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টটি অন্তত ৩২টি মিউটেশন (জিনগত গঠনের পরিবর্তন) ঘটিয়েছে। যার বৈজ্ঞানিক নাম বি.১.১.৫২৯। ডেল্টা ভ্যারিয়েন্টে মিউটেশন ছিল ১০টি আর বেটায় ৬টি। আর ওমিক্রনের 'ইউনিক' মিউটেশনের সংখ্যা এর অনেক বেশি। মোট ২৬টি। এতেই বোঝা যায় একে মোকাবিলা করা কত কঠিন হতে পারে।

তবে ওমিক্রন কতটা সংক্রামক বা এর তীব্রতা কেমন সে সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারেনি বিজ্ঞানীরা। দক্ষিণ আফ্রিকার গবেষকরা প্রথম ওমিক্রন শনাক্ত করেছেন। এরপর অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বতসোয়ানা, যুক্তরাজ্য, ডেনমার্ক, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, নেদারল্যান্ডস, ফ্রান্স ও কানাডা, জাপানসহ বিভিন্ন দেশে ওমিক্রন শনাক্ত হয়। নতুন করে এই তালিকায় যুক্ত হয়েছে সৌদি আরব।

বিডি প্রতিদিন/আবু জাফর

সর্বশেষ খবর