১৯ সেপ্টেম্বর, ২০২০ ২২:০২

বন্যা দুর্গতদের পাশে স্যাভলন মোবাইল হাসপাতাল

অনলাইন ডেস্ক

বন্যা দুর্গতদের পাশে স্যাভলন মোবাইল হাসপাতাল

এমনিতেই যখন করোনা পরিস্থিতিতে মানুষের জীবনে নাজুক অবস্থা, তার উপর সাম্প্রতিককালের ভয়াবহ বন্যা মানুষকে আরো সংকটে ফেলে দিয়েছে। সংকটকালীন এই সময়ে সবচেয়ে বেশি সমস্যার মুখোমুখি হচ্ছেন অসহায়, দরিদ্র এবং বাস্তুচ্যুত জনগোষ্ঠী। 

স্কুলে, রাস্তায় বা উচুঁ জায়গায় বন্যাকবলিত এসব মানুষ এক সাথে গাদাগাদি করে থাকছেন। এ জন্য একদিকে যেমন তৈরি হয়েছে করোনা ছড়িয়ে পড়ার আশংকা অন্যদিকে তেমনি দেখা দিয়েছে বিভিন্ন ধরনের রোগবালাই। বন্যাদুর্গত এসব মানুষের কথা চিন্তা করে এবং স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য স্যাভলন এবং বেসরকারি সংস্থা আগ্রহের উদ্যোগে গত ১০ আগস্ট থেকে চালু হয়েছে স্যাভলন মোবাইল হাসপাতাল। এই হাসপাতালটি ঢাকা জেলার সাভার ও ধামরাই উপজেলা এবং মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলায় তার কার্যক্রম পরিচালনা করেছে। এই মোবাইল হাসপাতালে একজন বিশেষজ্ঞ চিকিৎসক, একজন নার্স এবং দুইজন সাহায্যকর্মী সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চিকিৎসা সেবা প্রদান করেছে।

কার্যক্রমটি শুরু হবার পর থেকে এ পর্যন্ত ২,৫০০ এর বেশি রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা এবং ঔষধ প্রদান করা হয়েছে। হাসপাতালটির মাধ্যমে সাধারণ চিকিৎসা এবং প্রাথমিক শল্য চিকিৎসা উভয় স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে। এছাড়াও করোনা রোগ থেকে প্রতিরোধের উপায় নিয়ে পরামর্শ এবং হাত ধোয়ার জন্য সাবানও বিতরণ করা হয়েছে। 

করোনা প্রতিরোধের সকল নিয়ম মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখেই সকল কার্যকম পরিচালনা করা হয়েছে। স্যাভলন এবং আগ্রহের এ রকম ব্যতিক্রমধর্মী চিকিৎসা কার্যক্রমে এলাকার মানুষ এবং স্থানীয় সরকার প্রশাসন সন্তোষ প্রকাশ করেছে।  

আগ্রহের হেড অব স্ট্রাটেজিক ম্যানেজমেন্ট দূরদানা তাবাসসুম নওরীনের তত্ত্বাবধানে হাসপাতালটির কার্যক্রম পরিচালিত হয়েছে। আগ্রহের প্রধান নির্বাহী কর্মকর্তা এটিএম রিদওয়ানুল হক এ মহৎ উদ্যেগে সহায়তার জন্য স্যাভলন কে ধন্যবাদ দিয়ে বলেন যে স্যাভলন মোবাইল হাসপাতালের মাধ্যমে সমাজের সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরার জন্য দেশের অন্যান্য উপজেলাতেও এই হাসপাতালের কার্যক্রম পর্যায়ক্রমে চালু করা হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর