শিরোনাম
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:৫৬
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:০২
প্রিন্ট করুন printer

মোংলা বন্দরে জাহাজ ডুবি, ১৩ নাবিক উদ্ধার

বাগেরহাট প্রতিনিধি

মোংলা বন্দরে জাহাজ ডুবি, ১৩ নাবিক উদ্ধার

বাগেরহাটের মোংলা বন্দরের পশুর চ্যানেলে প্রায় ৮০০ মেট্রিক টন কয়লা বোঝাই এমভি বিবি-১১৫৮ নামে একটি লাইটার কার্গো জাহাজের তলা ফেটে ডুবে গেছে। গতকাল শনিবার রাত ১১টার দিকে মোংলা বন্দরের পশুর নদীর চ্যানেলের ইসমাইলের চরে এই দুর্ঘটনা ঘটে।

এই লাইটার জাহাজে থাকা মাষ্টার, ষ্টাফ ও নিরাপত্তা কর্মীসহ ১৩ জনকে উদ্ধার করেছে মোংলা কোস্টগার্ড। আজ রবিবার সকালে মোংলা বন্দর কর্তৃপক্ষ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। লাইটার জাহাজটি এখনো উদ্ধার করতে পারেনি কর্তৃপক্ষ। তবে একপাশ ডুবে যাওয়া পশুর চ্যানেলের মোংলা বন্দরের মূল চ্যানেল নিরাপদ রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ।

ডুবে যাওয়া কার্গো জাহাজের মাষ্টার ওসমান আলী জানান, 'মোংলা বন্দরের হাড়বাড়িয়ার ৭ নম্বর এ্যাংকোরেজ থাকা বিদেশী জাহাজ এমভি জসকো থেকে শনিবার প্রায় ৮শত  মেট্রিক টন কয়লা বোঝাই করে লাইটার কার্গো জাহাজ এমভি বিবি-১১৪৮। এরপর কার্গো জাহাজটি ওই বিদেশী জাহাজ থেকে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে ছেড়ে আসে। এরই মধ্যে শনিবার রাত ১১টার দিকে মোংলার পশুর নদীর বানীশান্তা ও কানাইনগর এলাকায় ইসমাইলের চরে পৌঁছালে তলা ফেটে কার্গোটি ডুবে যায়। এ সময় ওই জাহাজের মাষ্টারসহ ১২জন ষ্টাফ ও একজন নিরাপত্তা কর্মীকে মোংলা কোস্টগার্ড এসে উদ্ধার করে।'

এদিকে, জাহাজটি উদ্ধার কাজ শুরু না হলেও ঘটনাস্থলে মার্কিংয়ের ব্যবস্থার কাজ শুরু করার কথা জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। তবে কার্গোটি পশুর নদীর মুল চ্যানেলের বাইরে ডুবেছে বলে নৌযান চলাচলে মুল চ্যানেল নিরাপদ রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ।

মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন জানান, 'শনিবার রাতেই ইস্টার্ণ প্রাইভেট লিমিটেডের আমদানি করা কয়লা এমভি বিবি-১১৫৮ নামে একটি লাইটার কার্গো জাহাজ যাত্রা করছিল। হারবাড়িয়া থেকে ৮শত মেট্রিক টন  কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ায় যাওয়ার পথে পশুর নদীর ইসমাইলের ডুবো চরে আটকে তলা ফেটে কাত হয়ে ডুবে যায়।'

লাইটার জাহাজটি নদীতে ভাটির সময় দেখা যাচ্ছে। জোয়ার আসলে ডুবে যাচ্ছে। আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। লাইটার জাহাজটিকে উদ্ধারের উদ্যোগ নেয়া হচ্ছে।

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর