১ আগস্ট, ২০২১ ১৭:৫৩

টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে এপিবিএন পুলিশের উপর হামলা, ১২ সদস্য আহত

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে এপিবিএন পুলিশের উপর হামলা, ১২ সদস্য আহত

কক্সবাজারের টেকনাফে নয়াপাড়ার নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে এপিবিএন পুলিশ সদস্যদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় এপিবিএন পুলিশের ১২ সদস্য আহত হয়েছেন। 

রবিবার (১ আগস্ট) দুপুরে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফাঁকা গুলিবর্ষণ করা হয়। কক্সবাজার ১৬ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক এসপি তারিকুল ইসলাম তারিক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

জানা যাায়, রেশন কার্ড নিয়ে গত কয়েকদিন ধরে অসন্তোষ বিরাজ করছে কক্সবাজারের টেকনাফের নয়াপাড়া নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে। গত এক মাস ধরে রেশন নিতেও আসেনি রোহিঙ্গারা। রবিবার সকাল থেকে ক্যাম্পে বিক্ষোভ শুরু করে তারা। দুপুরে বিভিন্ন ব্লকে চলমান বিক্ষোভ ঠেকাতে রোহিঙ্গাদের শান্ত করার চেষ্টা করেন এপিবিএন পুলিশ  সদস্যরা। কিন্তু উল্টো রোহিঙ্গারা পুলিশ সদস্যদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ে তারা।

কক্সবাজার ১৬ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক এসপি তারিকুল ইসলাম জানান, বিক্ষোভকারীদের শান্ত করতে গেলে আমর্ড ব্যাটালিয়ন (এপিবিএন) পুলিশের উপর ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে আমাদের ১২ সদস্য আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঁচ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করা হয়।

তিনি আরও জানান, মূলত এসব রোহিঙ্গারা ১৯৯২ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে আসে। এরপর তাদের শরণার্থী হিসেবে নিবন্ধন করে সরকার। এরপর নানা ভবে তাদের সহযোগীতা দিত বিভিন্ন সংস্থা বা সরকার।

২০১৩ সাল থেকে জাতিসংঘের 'বিশ্ব খাদ্য কর্মসূচি' (ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম বা ডব্লিউএফপি) তাদের খাদ্যসহায়তা দিয়ে আসছে। এ জন্য ডব্লিউএফপির কর্মকর্তারা আলাদা করে তালিকা করেন নিবন্ধিতদের। কিন্তু চলতি জুলাই মাসের শুরু থেকে পুরোনো রোহিঙ্গাদের খাদ্য সহায়তার কার্ড নিয়ে নেয় সংস্থাটি। ২০১৭ সালে আসা নতুন রোহিঙ্গাদের সঙ্গে তাদের সংযুক্ত করে আবার কার্ড বিতরণ করা হয়। কিন্তু সে কার্ড নিয়ে আপত্তি জানিয়ে এক মাস ধরে রেশন নিচ্ছে না পুরোনো রোহিঙ্গারা।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্টে মিয়ানমার থেকে পালিয়ে আসে অন্তত ৭ লাখের বেশি রোহিঙ্গা। নতুন-পুরোনো মিলিয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গার বসবাস কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে। এদের মধ্যে কুতুপালং ও টেকনাফের নয়াপাড়া ক্যাম্পের রোহিঙ্গারা নিবন্ধিত।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর