৯ জানুয়ারি, ২০২২ ১৪:৪২

খুলনায় ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিটের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় ক্যান্সার, কিডনি ও 
হৃদরোগ ইউনিটের উদ্বোধন

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের অধীনে ৪৬০ শয্যা বিশিষ্ট সমন্বিত ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিটের উদ্বোধন করা হয়েছে। এই হাসপাতাল নির্মিত হলে এ অঞ্চলের মানুষ বিভাগীয় শহরেই বিশেষায়িত এসব সেবা পাবেন।

রবিবার বেলা সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি ইউনিটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এসময় একই সাথে আট বিভাগীয় শহরে সমন্বিত ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিটের উদ্বোধন করা হয়।

এদিকে অনুষ্ঠানে খুলনা প্রান্তে জেলা প্রশাসকের কার্যালয়ে উপস্থিত ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দল খালেক, খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, খুলনা পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান। 
জানা যায়, অনুমোদিত প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৯৮ কোটি ৫৪ লাখ ৯৮ হাজার টাকা। ১৭ তলা ভবনে ১৮০ শয্যা ক্যান্সার ইউনিট নির্মিত হবে ১ম থেকে ৭ম তলা। এখানে ক্যান্সারের চিকিৎসা  সেবার জন্য লিনিয়ার এক্সলেটর. ডস.টি সিমুলেটর, ব্র্যাচি থেরাপি, কেমো থেরাপি বিভাগ থাকবে। ১৬৫ শয্যাবিশিষ্ট কিডনি ইউনিট হবে ৮ম থেকে ১১ তলা পর্যন্ত। এখানে কিডনি রোগীর চিকিৎসার জন্য ডায়ালাইসিস ইউনিট, কিডনি ট্রান্সপ্লান্ট ওটি, পোস্ট ট্রান্সপ্লান্ট আইসিইউ বিভাগ থাকবে।

এছাড়া ১১৫ শয্যা হৃদরোগ ইউনিট হবে ১২ থেকে ১৫ তলায়। এর সব তলায় হৃদরোগ চিকিৎসা সেবার জন্য সিসিইউ, আইসিইউ, কার্ডিয়াক ওটি, পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জারি, ক্যাথ ল্যাব বিভাগ চালু থাকবে।

বিডি প্রতিদিন/ফারজানা 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর