৬ ডিসেম্বর, ২০২২ ১৮:০৬

পাবনায় রূপপুর বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে ধারণা দিচ্ছে নিউক্লিয়ার বাস

পাবনা প্রতিনিধি

পাবনায় রূপপুর বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে ধারণা দিচ্ছে নিউক্লিয়ার বাস

পরমাণু প্রযুক্তি সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় পরিভ্রমণ করছে ‘নিউক্লিয়ার বাস’। মঙ্গলবার সারাদিন পাবনা এডওয়ার্ড কলেজ ক্যাম্পাসে পরমাণু বিদ্যুৎ উৎপাদন ও রূপপুর বিদ্যুৎ প্রকল্প সম্পর্কে ধারণা দেয় নিউক্লিয়ার বাসের কর্মীরা।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের তথ্যকেন্দ্রের কর্মীরা জানান, নিউক্লিয়ার বাস সম্পর্কে বিশেষভাবে ব্র্যান্ডিং করা বাসটি গত ৩০ নভেম্বর ঢাকা থেকে যাত্রা করে রংপুর, গাইবান্ধা, বগুড়া ও পঞ্চগড়সহ উত্তর বঙ্গের বেশ কয়েকটি জেলা ভ্রমণ শেষে পাবনা পৌঁছেছে। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে সাধারণ জনগনের মধ্যে আগ্রহ সৃষ্টি, নিরাপদ ও পরিবেশবান্ধব পরমাণু প্রযুক্তি এবং মানব জীবনে এর বহুমুখী ব্যবহার সম্পর্কে জনসচেতনতা তৈরিতে কাজ করছেন তারা।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটমের সহায়তায় বাসে ভ্রমণ করছেন পরমাণু শক্তি তথ্যকেন্দ্র ও পরমাণু শক্তি কমিশনের কয়েকজন তরুণ কর্মী ও প্রকৌশলীরা। তারা কুইজ ও গেম শোর মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, নিরাপদ ও পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদনে পরমাণু প্রযুক্তির ব্যবহার এবং এর বিভিন্ন সামাজিক সুবিধা সম্পর্কে স্থানীয়দের ধারণা দেন।

রুশ সরকারের আর্থিক ও প্রযুক্তিগত সহায়তায় ঈশ্বরদী উপজেলার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ চলছে। এ কারণেই নিরাপদ ও পরিবেশ বান্ধব পরমাণু প্রযুক্তি এবং মানব জীবনে এর বহুমুখী ব্যবহার সম্পর্কে জনসাধারণকে জানাতে এই কর্মসুচি নেওয়া হয়েছে। রূপপুর কেন্দ্রটির দু’টি ইউনিটে স্থাপিত হবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর