৯ জুন, ২০২৩ ১৯:০০

কক্সবাজার পৌর নির্বাচনে শান্তিপূর্ণ ভোটগ্রহণে প্রস্তুতি সম্পন্ন

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার পৌর নির্বাচনে শান্তিপূর্ণ ভোটগ্রহণে প্রস্তুতি সম্পন্ন

কক্সবাজার পৌরসভার নির্বাচনে ভোটগ্রহণ হবে ১২ জুন। ১২ ওয়ার্ডের ৪৩টি কেন্দ্রে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণে সার্বিক প্রস্তুতি শেষ করেছে প্রশাসন। কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয়ের দেয়া সর্বশেষ তথ্য বলছে, ১২টি ওয়ার্ডের ৯৪ হাজার ৮১১ জন ভোটার রয়েছে। যেখানে পুরুষ ভোটার ৪৯ হাজার ৮৮৫ জন এবং নারী ভোটার সংখ্যা ৪৪ হাজার ৯২৬ জন। ৪৩টি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে চলবে ভোটগ্রহণ।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন জানান, একটি শান্তিপূর্ণ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট আয়োজনের সকল প্রস্তুতি শেষ। এবারের নির্বাচনে ৫ জন মেয়র প্রার্থীসহ ৭৮ জন প্রার্থী। ৪৩টি কেন্দ্রে ২৪৫ টি কক্ষে ভোটগ্রহণ করা হবে। যেখানে প্রিসাইডিং কর্মকর্তাসহ ৪ শতাধিক কর্মকর্তা ভোটগ্রহণে দায়িত্ব পালন করবেন। প্রতিটি কেন্দ্রকে সমান ঝুঁকিপূর্ণ বিবেচনায় রেখে গ্রহণ করা হয়েছে সার্বিক প্রস্তুতি। প্রতিটি কেন্দ্র সিসিটিভি ক্যামেরা নিয়ন্ত্রিত থাকবে।

শুক্রবার পর্যন্ত ভোটগ্রহণের আইনশৃঙ্খলা বাহিনীর কি সংখ্যক সদস্য মোতায়েন থাকবে তা নিশ্চিত করে বলেননি এসএম শাহাদাত হোসেন। তিনি জানান, ভোটগ্রহণে প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। প্রাথমিকভাবে প্রতিটি কেন্দ্রে একজন পুলিশ কর্মকর্তার নেতৃত্বে ১৪ সদস্যের পুলিশ, আনসার অবস্থান করবেন। একই সঙ্গে পুলিশের টহল দল, বিজিবি, র‌্যাব সদস্যরাও দায়িত্ব পালন করবেন। মাঠে থাকবেন একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট। 

নির্বাচন কর্মকর্তা জানান, কক্সবাজার পৌরসভার নির্বাচনকে একটি সুষ্ঠু ও অবাধ, নিরপেক্ষ করতে অত্যন্ত গুরুত্ব সহকারে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। শনিবার মধ্যরাত থেকে বন্ধ হয়ে যাবে সকল প্রকার প্রচার প্রচারণা। পৌর এলাকায় যানবাহন নিয়ন্ত্রণ, আচরণ বিধি রক্ষায় নির্বাহী ম্যাজস্ট্রেটসহ আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করছেন।
কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. আবু সুফিয়ান জানিয়েছেন, কক্সবাজার পৌরসভার নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ রক্ষায় নির্বাচন কমিশনের নিদের্শনা মতে কক্সবাজার জেলা প্রশাসন শতভাগ নিরপেক্ষ অবস্থানে রয়েছে। নির্বাচনের আচরণবিধি রক্ষায় সর্বোচ্চ সজাগ এবং কঠোরভাবে কাজ করা হচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পৌর এলাকায় ঘুরে ঘুরে কোথাও আচরণবিধি লংঘন হচ্ছে কিনা তা দেখে ব্যবস্থা নিচ্ছেন। ইতিমধ্যে মেয়র, কাউন্সিলর প্রার্থীদের সতর্ক করার পাশাপাশি আদায় করা হয়েছে ১০ লাখ টাকার বেশি জরিমানা। এসব অভিযানে নির্বাচনী অবৈধ কার্যালয় বন্ধ ও পোষ্টার অপসারণও করা হয়েছে।

তিনি জানান, নির্বাচন কমিশনের নিদের্শনা মতে ভোটগ্রহণের দিন দায়িত্ব পালনের জন্য ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রস্তুত রয়েছে। যেভাবে নিদের্শনা দেবেন সেইভাবে আইনশৃঙ্খলা বাহিনীকে সাথে নিয়ে কাজ করবেন জেলা প্রশাসন।
এডিএম জানান, কক্সবাজার পৌর নির্বাচন হবে শান্তিপূর্ণ, অবাধ, সুষ্ঠু।
কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানান, নির্বাচন সুষ্ঠু করতে পুলিশের যারা করা প্রয়োজন তার সবই করছে এবং করবে। নির্বাচন কমিশনের দেয়া সকল নিদের্শনা যথাযথভাবে পালন করছে পুলিশ।

বিডি প্রতিদিন/এএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর