সোমবার, ১ মে, ২০১৭ ০০:০০ টা

যে কারণে নিষিদ্ধ শাকিব খান

আলাউদ্দীন মাজিদ

যে কারণে নিষিদ্ধ শাকিব খান

শনিবার ১২টি চলচ্চিত্র সংগঠন যৌথভাবে সংবাদ সম্মেলন করে নায়ক শাকিব খানকে নিষিদ্ধ করেছে। তাকে নিয়ে কোনো নির্মাতা যেন আর শুটিং-ডাবিং না করে সংবাদ সম্মেলনে সেই আহ্বান জানানো হয়েছে।

১০ এপ্রিল নায়িকা অপু বিশ্বাস নিউজ টোয়েন্টিফোরে লাইভ অনুষ্ঠানে এসে শাকিবের সঙ্গে তার গোপন বিয়ে এবং তাদের সন্তানের খবর জানান। এর প্রতিক্রিয়ায় ১৬ এপ্রিল একটি জাতীয় দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে শাকিব বলেন, ‘এখন যেহেতু বেশি সিনেমা নির্মাণ হচ্ছে না, তাই বেকার লোকের সংখ্যাও একটু বেশি। পরিচালক সমিতির তালিকায় দেখবেন অনেক পরিচালক। তারা এফডিসিতে আড্ডা মারছেন। কিন্তু কাজ করছেন কতজন? শিল্পী এবং প্রযোজকদেরও একই অবস্থা।’ শাকিবের এই বক্তব্যে ক্ষুব্ধ হয় পরিচালক সমিতি। শাকিবকে এ বক্তব্যের জন্য উকিল নোটিস পাঠানোর সিদ্ধান্ত নেয়। এতে ক্ষিপ্ত হয়ে ২১ এপ্রিল এফডিসিতে শিল্পী সমিতির কার্যালয়ে সভা ডাকেন শাকিব। সভা শুরুর আগে একদল লোক মোটরসাইকেলযোগে এফডিসির চারপাশে চক্কর দিতে থাকে। এতে এফডিসিতে ভীতির সঞ্চার হয়। পরিচালক সমিতির অভিযোগ, শাকিব খান পরিচালকদের ভয় দেখাতে সন্ত্রাসী নিয়ে আসেন। একই সঙ্গে প্রযোজক ইকবাল পরিচালক সমিতির সামনে দাঁড়িয়ে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন এবং অন্যান্য পরিচালককে গালিগালাজ করেন। এর প্রতিবাদে ২৪ এপ্রিল পরিচালক সমিতি জরুরি সভা ডেকে উকিল নোটিস পাঠায় শাকিবকে। নোটিসের জবাব না দেওয়া পর্যন্ত কোনো পরিচালক যাতে শাকিবকে নিয়ে শুটিং-ডাবিং না করে তা জানিয়ে দেওয়া হয়। আর শাকিবকে নিয়ে শুটিং চলা ‘রংবাজ’ ছবির পরিচালক শামীম আহমেদ রনিকে শাকিব বিষয়টি সুরাহা না করা পর্যন্ত কাজ বন্ধ রাখতে বলে তার কাছেও একটি নোটিস পাঠায়। নোটিসে রনিকে বলা হয় সমিতির সিদ্ধান্ত না মানলে পরিচালক সমিতি থেকে তার সদস্যপদ বাতিল করা হবে। পরিচালক সমিতির বক্তব্য অনুযায়ী নোটিস পাওয়ার পর শাকিব খান নোটিসের জবাব না দিয়ে উল্টো পরিচালকদের বিরুদ্ধে নানাভাবে উস্কানিমূলক কথা বলতে থাকে। শামীম আহমেদ রনিও শাকিবকে নিয়ে ‘রংবাজ’ ছবির শুটিং বন্ধ রাখেননি। একই সঙ্গে ২৮ এপ্রিল পরিচালক সমিতির বিরুদ্ধে এফডিসির সামনে মানব বন্ধনের ডাক দেন শাকিব। সমিতির সিদ্ধান্ত না মানায় ২৯ এপ্রিল এফডিসিতে পরিচালক সমিতির কার্যালয়ে ১২টি চলচ্চিত্র সংগঠন যৌথ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে লিখিত বক্তব্যে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, শাকিব খানকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ না করার আহ্বান সত্ত্বেও গোপনে শাকিবকে নিয়ে ‘রংবাজ’ ছবির শুটিং চালিয়ে যাচ্ছেন শামীম আহমেদ। আর শাকিব এখনো বাজে মন্তব্য করে যাচ্ছেন। এটি সত্যিই বিব্রতকর। আমরা শাকিবকে সুযোগ দিয়েছিলাম, যেন ভুল ভুঝতে পারেন আর নিজের দোষ স্বীকার করে নেন। তা তিনি না করে উল্টো নিজেকে সেরা বলে দাবি করেন। তার এমন আচরণের কারণে শাকিবকে অনির্দিষ্ট কালের জন্য চলচ্চিত্র থেকে নিষিদ্ধ করা হলো। একই সঙ্গে পরিচালক সমিতির গঠনতন্ত্রের ৫(ক) ধারা অনুযায়ী সমিতি থেকে শামীম আহমেদ রনির সদস্যপদ বাতিল করে তাকে সমিতির পরিচয়পত্র ও এফডিসিতে প্রবেশের আইডি কার্ড সমিতিতে জমা দিতে বলা হয়।  লিখিত বক্তব্যে মহাসচিব আরও বলেন, শাকিব খান বেশ কিছুদিন ধরে বলে বেড়াচ্ছেন আমাদের চলচ্চিত্রের পরিচালক এবং টেকনিশিয়ানরা নাকি ব্যাকডেটেড। তিনি আমাদের চলচ্চিত্র শিল্প সম্পর্কে এমন অপমানজনক কথা বলতে পারেন না। তার এমন আচরণের কারণে বাধ্য হয়ে তার বিরুদ্ধে এই নিষিদ্ধকরণের সিদ্ধান্ত নিতে হলো।

 

মীমাংসার জন্য এফডিসিতে শাকিব

এ রিপোর্ট যখন লেখা শেষ ঠিক তখন ৩০ এপ্রিল রবিবার সন্ধ্যার দিকে চিত্রনায়ক আলমগীরকে সঙ্গে নিয়ে এফডিসিতে এসে উপস্থিত হয়েছেন শাকিব খান। সেখানে আরও উপস্থিত রয়েছেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক অমিত হাসান, সহ-সভাপতি ওমর সানি ও প্রযোজক খোরশেদ আলম খসরু। চলচ্চিত্র শিল্পী সমিতির কার্যালয়ে শাকিব খানের বিষয়টি মীমাংসা হওয়ার ব্যাপারে আলোচনা হওয়ার কথা। এর অল্পক্ষণের মধ্যে সেখানে এসে উপস্থিত হয়েছেন পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন।  সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত সভা চলছিল।

 

এটি ব্যক্তিগত আক্রোশ : শাকিব

চলচ্চিত্রে নিষিদ্ধ করার প্রতিক্রিয়ায় শাকিব খান বলেন, এটি আমার বিরুদ্ধে ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়। বিষয়টি নিয়ে কাজী হায়াৎ, ফারুক ভাই, বাপ্পারাজ ভাই কথা বলেছেন। কিন্তু পরিচালক সমিতি কোনো কথা না শুনে এমন একটি সিদ্ধান্ত নিল যা ব্যক্তিগত আক্রোশ ছাড়া আর কিছুই নয়।

 

শাকিব বিপথে চলছেন : গুলজার

চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, শাকিব শুধু পরিচালকদের খারাপ বলেছেন তা নয়, তিনি বহু প্রযোজক ও পরিচালককে পথে বসিয়েছেন। বহু প্রযোজকের কাছ থেকে অগ্রিম টাকা নিয়েও সময়মতো সিডিউল দেননি। এ কারণে কোটি কোটি টাকা লোকসান গুনতে হয়েছে তাদের। অনেক দিন ধরেই শাকিব বিপথে চলছেন। বিচারের মধ্য দিয়ে তাকে পথে আনতে হবে। তা না হলে আমাদের চলচ্চিত্রকে বাঁচানো যাবে না। তারপরও বলব সে আমাদের সন্তান। ভুল করে ক্ষমা চাইলে সন্তানকে ক্ষমা করে দেয় অভিভাবক। শাকিব যদি এফডিসিতে এসে আমাদের সবার কাছে ক্ষমা চায় ও নিজের ভুল স্বীকার করেন, তাহলে বিষয়টি আমরা ভেবে দেখব। আমরা চাই সে ভালো থাকুক, অন্যকেও ভালো রাখুক।

 

এটি ব্যক্তিগত কোনো বিষয় নয় : খোকন

নির্মাতা আর শিল্পীদের হেয় করে বক্তব্য দিয়ে শাকিব খান নিজেই ঝামেলা বাঁধিয়েছেন। আমি পরিচালক সমিতির মহাসচিব হিসেবে কার্যনির্বাহী পরিষদের দায়িত্ব পালন করছি মাত্র। আমার পরিবর্তে অন্য কেউ এই পদে থাকলে তিনিও রুটিনওয়ার্ক হিসেবে তাই করতেন। শাকিব বলছেন, আমি তার কাছ থেকে সিডিউল চেয়ে না পাওয়ায় তার বিরুদ্ধে চক্রান্তে নেমেছি। এটি সম্পূর্ণ ভুল কথা। শাকিব যখন এ দেশের নির্মাতা ও টেকনিশিয়াদের হেয় করে কথা বলেছিলেন তখনই আমি ঘোষণা দিয়েছিলাম তাকে নিয়ে আমি আর কাজ করব না। সুতরাং শাকিবের কাছে আহ্বান, সে যেন এ বিষয়টিকে ব্যক্তিগত আক্রোশে পরিণত করার চেষ্টা থেকে বিরত থাকেন।

 

স্বাধীন নির্মাতা হিসেবে কাজ করব : রনি

পরিচালক সমিতি থেকে সদস্যপদ বাতিল করার প্রতিক্রিয়ায় নির্মাতা শামীম আহমেদ রনি বলেন, সমিতির সিদ্ধান্ত অনুযায়ী আমি সব ফেরত দেব। আমি স্বাধীন চলচ্চিত্র নির্মাতা হিসেবে এ ছবি পরিচালনা করব। ছবিটি ঈদে মুক্তি পাবে। সেভাবে শুটিং এগিয়ে চলছে। এজন্য পরিচালক সমিতির সদস্য পদের প্রয়োজন নেই আমার। ব্যক্তিগত আক্রোশে এসব করা হয়েছে। আমাকে চিঠি দেওয়ার পর দু দফায় আমি চিঠির জবাব দিতে গিয়েছিলাম।

কিন্তু সমিতি তা গ্রহণ করেনি।

 

 

আজ শাকিব খানের সংবাদ সম্মেলন

চলচ্চিত্র সংগঠনের সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানাতে আজ বিকাল ৩টায় গুলশানের হোটেল কোরিয়ানে সংবাদ সম্মেলন আহ্বান করেছেন নায়ক শাকিব খান।

এতে তিনি তার বিরুদ্ধে চলচ্চিত্র সংগঠনগুলোর নিষিদ্ধকরণের প্রতিক্রিয়াসহ ব্যক্তিগত ও চলচ্চিত্র ক্যরিয়ারের নানা বিষয় তুলে ধরবেন বলে জানা গেছে। সম্মেলনে শাকিব নিজেই লিখিত বক্তব্য পাঠ করবেন।

সর্বশেষ খবর