বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

প্রথম গানেই বাজিমাত, তারপর উধাও...

প্রথম গানেই বাজিমাত, তারপর উধাও...

মিডিয়ায় নিজেকে টিকিয়ে রাখার যোগ্যতা সবার থাকে না। অনেকের শুরুটা হয় সুন্দর তারপর উধাও। গানের ক্ষেত্রেও এমন উদাহরণ অনেক।  ‘রূপের মাইয়া’, ‘একটা দেশলাই কাঠি জ্বালাও’, ‘পাঞ্জাবিওয়ালা’, ‘মা’, ‘প্রজাপতিটা যখন-তখন’, ‘ও টুনির মা তোমার টুনি কথা শোনে না’, ‘টিকাটুলীর মোড়ে একটা অভিসার হল রয়েছে’- এসব গানে কণ্ঠ দিয়ে আগমন ঘটে বেশ কজন শিল্পীর। কিন্তু পরবর্তী সময় তারা আর জনপ্রিয়তার ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। এমনই কিছু শিল্পীর কথা তুলে ধরেছেন- আলী আফতাব

 

মামুন

২০০২ সালে সিলেটের ছেলে মামুনের গাওয়া ‘রূপের মাইয়া’ শিরোনামের গানটি জয় করে নেয় কোটি মানুষের হৃদয়। রাতারাতি মানুষের মুখে ছড়িয়ে পড়ে মামুনের নাম। অডিও প্রযোজনা প্রতিষ্ঠানসূত্রে জানা গেছে, মামুনের গাওয়া ‘রূপের মাইয়া’ গানের ক্যাসেট ৪০ লাখ বিক্রি হয়। এরপর আরও কয়েকটি একক গানের অ্যালবাম প্রকাশ হলেও তা প্রথম সাফল্যকে ছাড়াতে পারেনি। লোকগানের এই শিল্পীর শুরুটা ছিল বাংলাদেশ বেতারে গান করার মধ্য দিয়ে। সিলেটের ছেলে মামুন এখন বেশির ভাগ সময় থাকেন লন্ডনে।

আজমেরী নির্ঝর

আজমেরী নির্ঝরের গাওয়া ‘একটা দেশলাই কাঠি জ্বালাও’ গানটি এখনো মানুষের মুখে মুখে। ২০০৫ সালে হাবিব ওয়াহিদের কম্পোজিশনে গানটি গেয়ে দর্শকের নজর কাড়েন নির্ঝর। ইস্ট লন্ডন ইউনিভার্সিটি থেকে এমবিএ এবং অক্সফোর্ড ব্রুকস থেকে এসিসিএ শেষ করে ২০১০ সালে দেশে ফিরে আবারও গানে নিয়মিত হওয়ার চেষ্টা করেন তিনি। দেশে ফেরার পর ‘জানি একদিন’ ও ‘আজকের এই নিশি’ গান দুটি নির্ঝরকে আলোচনায় নিয়ে আসে। তার সর্বশেষ একক অ্যালবামের ‘স্বপ্নমুখীর আরাধনা’ এতকিছুর পরও অনেক দিন হলো তাকে দেখা যাচ্ছে না গানে।

আবিদা কবির

২০০৭ সালের কথা। অর্ণবের সুরে ‘প্রজাপতিটা যখন-তখন উড়ে উড়ে’ গানটি করে দারুণ জনপ্রিয়তা পান আবিদা কবির। তখন থেকে এখন পর্যন্ত এই গানটি মানুষের মুখে মুখে। তখন তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রথমবর্ষের শিক্ষার্থী। এটি ছিল তার গাওয়া প্রথম গান। গানটি তরুণরা দারুণভাবে গ্রহণ করেন। হলে কী হবে, গানে অনিয়মিত থেকে যান আবিদা। এই গানের পর আবিদার আরও কিছু গান প্রকাশ হয়, তবে শ্রোতাপ্রিয় হয়নি। জানা যায়, গান নিয়ে নতুনভাবে ভাবছেন তিনি।

রাশেদ

‘মা’ গানটির মধ্য দিয়ে ‘ক্লোজআপ ওয়ান তোমাকে খুঁজছে বাংলাদেশ’-এর প্রতিযোগী চট্টগ্রামের ছেলে রাশেদ সবার নজর কাড়েন। শওকত আলী ইমনের সুর ও সংগীতে রাশেদের গাওয়া গানটি আজও দর্শক-হৃদয় নাড়ায়। গানটি এরপর অনেক শিল্পী কাভার করলেও রাশেদের মতো জনপ্রিয়তা আর কেউ পায়নি। একযুগ আগে যে গান দিয়ে দর্শক-হৃদয় জয় করেছিলেন রাশেদ, আজ তিনি আলোচনায় নেই তেমনভাবে। বর্তমানে তার ব্যস্ততা নিজের কিছু গান আর স্টেজ শো নিয়ে। তবে ‘মা’ গানের পর এরকম জনপ্রিয় গান আর উপহার দিতে পরেননি তিনি।

মাহাদী

২০০৫ সালে ‘সুনীল বরুণা’ শিরোনামের গান গেয়ে রীতিমতো হৈচৈ ফেলে দেন তরুণ কণ্ঠশিল্পী মাহাদী। এরপর ‘হৃদয়ের ঝড়ে’, ‘নিঝুম রাত’, ‘ভোরের শিশির’সহ আরও কয়েকটি গানে মাহাদী তার প্রতিভার স্বাক্ষর রাখেন। ওই সময় স্টেজে এই গানগুলো শোনার জন্য মাহাদীর আবেদন ছিল বেশ। শ্রোতাদের হৃদয়ে গানগুলো আজো দারুণ মায়া ছড়ায়। এতকিছুর পরও এই গায়ক এখন গানের জগতে তেমনভাবে নেই। তার ব্যস্ততা এখন স্টেজ শো নিয়ে। তবে মাঝে মধ্যে দুই-একটি গান প্রকাশ করলেও তেমন আলোচনায় নেই এই শিল্পী।

শাকিলা সাকি

প্রায় ১০ বছর গানের জগতে থাকা শাকিলা সাকি আলোচনায় আসেন ‘ছুঁয়ে দিলে মন’ শিরোনামের একটি গান দিয়ে। আর ওই সময় শ্রোতাদের পছন্দের তালিকার শীর্ষে ছিল এই গানটি।

শাকিলা সাকি প্রথম চলচ্চিত্রে গান করেন ২০১১ সালে। ছবির নাম ‘পাগল তোর জন্য রে’। আর দ্বিতীয় ছবি ‘ছুঁয়ে দিলে মন’। আর এই দুই ছবির দুই গান তাকে নিয়ে যায় জনপ্রিয়তার শীর্ষে।

চলচ্চিত্রের গানের আগে অডিও মাধ্যমেও গান করেছেন তিনি। কিন্তু বর্তমানে তাকে আর গানের জগতে পাওয়া যাচ্ছে না।

প্রমিত কুমার

প্রমিত কুমারের ‘তিন দিন লাগে গানটি শেষ করতে’। গানটি রেকর্ডিং হওয়ার পর থেকে সবাই বলতে থাকেন, ‘না না, এরকম গান চলবে না।’ তার ইচ্ছা ছিল পঞ্চম অ্যালবামের নাম দেবেন ‘টুনির মা’। কিন্তু অডিও প্রকাশনা প্রতিষ্ঠান সেই নাম বাদ দিয়ে রাখে ‘বউ আমার চেয়ারম্যান’। অ্যালবাম প্রকাশের পর অল্প সময়ের মধ্যেই ‘ও টুনির মা’ ছড়িয়ে পড়ে। গানটি জনপ্রিয় হওয়ার পর মঞ্চে গান গাওয়ার জন্য প্রমিতের ডাক আসে ভারত থেকে। তবে এরপর এরকম আর কোনো জনপ্রিয় গান উপহার দিতে পারেননি এই শিল্পী।

মতিন চৌধুরী

বিয়ে কিংবা নাটকে, ‘টিকাটুলীর মোড়ে’ গানটি এখন বহুল প্রচলিত একটি গান। গানটি লিখেছেন ঢাকার শাহজাদপুরের বাসিন্দা মতিন চৌধুরী। ২০০৫ সালে এই গান তৈরি করা হয়। কিন্তু সেবার গানটি মুক্তি দিতে পারেননি তিনি। অনেক বছরের চেষ্টার পর ২০১০ সালে মতিন চৌধুরী বের করেন তার প্রথম অ্যালবাম ‘জীবন হলো সিগারেটের ছাই’। ওই অ্যালবামে ‘টিকাটুলীর মোড়ে’ গানটি রাখেন তিনি। গানটি পরবর্তী সময় ‘ঢাকা অ্যাটাক’ ছবিতে ব্যবহার করা হয় এবং তুমুল জনপ্রিয়তা লাভ করে। মতিন চৌধুরী এখনো স্টেজেই গান করে যাচ্ছেন।

সর্বশেষ খবর