১৮ নভেম্বর, ২০১৯ ১৪:০৭

অযোগ্যরা শুধু রাজনীতি নয়, দখলে নিয়েছে সবকিছুই

আনিসুর রহমান মিঠু

অযোগ্যরা শুধু রাজনীতি নয়, দখলে নিয়েছে সবকিছুই

আনিসুর রহমান মিঠু

আমাদের দেশের বর্তমান সময়ের মানুষদের মধ্যে যারা সমাজের নেতৃত্বদেন বা নেতাকে প্রভাবিত করেন কিংবা করতে সক্ষম তাদের চিন্তা ভাবনার স্তরের উন্নতি অতি আবশ্যক। বিশ্ববিদ্যালয়ের ভিসির যুবলীগ হতে চাওয়া যে লজ্জাজনক ও লোভীর মতো আবদার, এটা বুঝার ক্ষমতাই আমাদের জনগণের একটা বিরাট অংশের নেই।

সুবিধাবাদী অসুস্থ চিন্তার প্রসার সমাজে এতোটাই বেড়েছে যে, সমগ্র দেশই যেন আর স্বার্থের বাইরে নিরপেক্ষ চিন্তা করতেই পারেন না। কারো দুর্নীতি দেখে এক শ্রেণির মানুষ বলতে শুরু করে, আপনারা তার দুর্নীতিটাই দেখলেন, তার যে কত অবদান ছিল সেসব কেন ভুলে গেলেন?

আরেকদল বলে এই লোকের চাইতেও অমুক সালে তমুক লোক আরো বেশি সন্ত্রাস বা দুর্নীতি করেছিল, সেসব কথা কি করে ভুলে গেলেন- ইত্যাদি। মানে আগে অন্য কেউ এসব করেছিল তাই এখন আমরা এসব করব। এদের দোষের কি আছে?

ছাত্রনেতা চাঁদার ভাগ চাওয়াতে কিভাবে অন্যায় হয়েছে ছাত্ররা তা বোঝে না; যুবকরা মাস্তানি করলে বা অন্য অপরাধে যুক্ত হলে বলা হয় এসব তো নতুন কিছু না; এসব অনেক আগে থেকে শুরু হয়েছে, তাছাড়া তাদের তো অবদান আছে।

স্বেচ্ছাসেবিকা যখন স্বেচ্ছাসেবকের ভিডিও ছেড়ে দিলো, এক দল লোক নিজ থেকে বলতে থাকে এসব মিথ্যা ষড়যন্ত্র। স্বেচ্ছাসেবককে হাই কমান্ডের নির্দেশ বাদ দেয়া হলে একদল লোক বলে, এতো অবদানের মানুষ বাদ পড়ে কেমন করে।

অযোগ্যরা শুধু রাজনীতি নয়, দখলে নিয়েছে সবকিছুই। ডাক্তারদের নেতৃত্ব দেন যিনি, ভুল করে বা অন্যায়ভাবে ডাক্তার হয়েছিলেন তিনি।

শিল্পী সমিতির নেতৃত্ব নিতে চায় অশিল্পীরা। ইঞ্জিনিয়ারদের নেতা হন, যিনি প্রকৌশলী হিসেবে সবচেয়ে নিম্নমানের, কখনো ভালো চাকরি যোগাতে পারেননি তিনি। নাটক সিনেমার কাহিনী লিখেন এমন সব মানুষ, যাদের রুচি বোধ নিয়ে কথা বলাই অরুচিকর।

শহরে নগর গ্রামগঞ্জে সর্বত্রে দেখা যায়, বিখ্যাত নেতার নিচে নিজের ছবি দিয়ে জনগণকে কিংবা খোদ প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে রেখেছেন - সদ্য সাবেক ছিনতাইকারী, জমি দখলদার, কামার দোকানের হাতুড়িচালক, সিএনজি মিস্ত্রী বা সদ্য সাবেক অটো ড্রাইভার, মাদক বিক্রেতা, রেস্টুরেন্টের হেড মেসিয়ার, কাঁচা বাজারে তোলা তোলক, ফুটপাতের দোকানিদের তত্ত্বাবধায়ক জাতীয় লোকেরা, যারা এখন প্রভাবশালী নেতা।

এরা মিছিলের সামনে হাঁটে, রাজনৈতিক মঞ্চে থাকে, কমিটি গঠনে মতামত দেয়, টেন্ডার বিলি বণ্টনে পরামর্শ দেয়, ডাক্তার ইঞ্জিনিয়ার পুলিশ কিংবা সরকারী করমকর্তা ট্রান্সফার করিয়ে দেয়। এদের ভয়ে সবাই অস্থির। তাদের গুরুত্ব অপরিসীম। তাদের মতামতের দাম আছে। তারা ওমরা হাজি, তারা আলহাজ্ব, তারা দানবীর, তারা সমাজ সেবক, তারা মহান -তাদের দিকে তাকিয়ে আছে রাষ্ট্র ও সমাজ।কারণ তাদের অনেক অবদান আছে কিংবা তাদের বাবা নানা দাদাদের অনেক অবদান ছিল। তারাই আমাদের মূল ধারা।
 
(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর