শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ২২ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০৭

বেফাঁস মন্তব্যে আবার তোপে ট্রাম্প

মার্কিন নির্বাচন

প্রতিদিন ডেস্ক

বেফাঁস মন্তব্যে আবার তোপে ট্রাম্প

নানা রকমের বেফাঁস মন্তব্য করে শিরোনাম হতে জুড়ি নেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এবার মন্তব্য করলেন আফ্রিকান-আমেরিকানদের নিয়ে। তিনি বলেন, অন্য যে কোনো সময়ের চেয়ে এখনকার আফ্রো-আমেরিকানরা ‘সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে’। মঙ্গলবার কেনানসভিলে নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বলেন, ‘আমরা আমাদের নগরীগুলো পুনর্নির্মাণ করতে যাচ্ছি। কারণ অন্য যেকোনো সময়ের চেয়ে আমাদের বর্তমান আফ্রিকান আমেরিকান সম্প্রদায় সবচেয়ে  খারাপ অবস্থায় রয়েছে। কারণ তারা পড়াশোনা করে না। কাজ করতে চায় না। সন্ত্রাসের সঙ্গেও জড়িত।’ এ মন্তব্যের পর আফ্রো-আমেরিকান সম্প্রদায়ের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্ট্রি হয়েছে। ট্রাম্প আরও বলেন, ‘আমাদের নগরীগুলোর দিকে তাকান, সেখানে আপনি শিক্ষা পাবেন না, চাকরি পাবেন না, রাস্তায় হাঁটতে হাঁটতেই আপনি গুলিবিদ্ধ হয়ে লুটিয়ে পড়বেন।’ ‘তারা সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। আমি সত্যিই বলছি, আমাদের কয়েকটি নগরীর তুলনায় আফগানিস্তানের মতো জায়গাও অনেক বেশি নিরাপদ।’

ট্রাম্পের এই মন্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সমালোচনার ঝড় ওঠে। যুক্তরাষ্ট্রের দাসত্ব এবং বৈষম্যের যে ইতিহাস রয়েছে সেই বিষয়ে ট্রাম্পের বিবেচনা নিয়ে প্রশ্ন তোলেন।

জনমত জরিপের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা এখনো বেশ কম আর তা ক্রমশ নিম্নগামী হচ্ছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর
close