শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

কুমিল্লার উত্তাপ বিভিন্ন জেলায়

৪৩ জন আটক চাঁদপুরে নিহত ৪ বিজিবি মোতায়েন ২২ জেলায়

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লায় পূজামন্ডপ ঘিরে উত্তেজনা ও সংঘর্ষের ঘটনায় পুলিশ ৪৩ জনকে গ্রেফতার করেছে। বুধবার রাতে নগরীর নানুয়ার দিঘিরপাড় ও শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে হামলা ও ভাঙচুরের অভিযোগে আরও অন্তত ২০ জনকে আটক করা হয়েছে। ২২ জেলায় বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি মোতায়েনসহ আইনশৃঙ্খলা জোরদার করা হয়েছে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টাকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে সরকার ঘোষণা দিয়েছে, দুষ্কৃতকারীদের কাউকে ছাড় দেওয়া হবে না।  

এদিকে কুমিল্লার ঘটনার জের ধরে বুধবার রাতে চাঁদপুরের হাজীগঞ্জে হামলা, সংঘর্ষ ও গুলির ঘটনায় চারজন নিহত হয়েছেন। নিহতদের লাশ চাঁদপুর সদর হাসপাতালের মর্গে ময়নাতদন্ত শেষে গতকাল বিকালে পরিবারের কাছে হস্তান্তর করে পুলিশ। এ ঘটনায় সাতজনকে আটক করা হয়েছে। হাজীগঞ্জ থানার ওসি মোহাম্মদ হারুনুর রশিদ জানান, নিহত ব্যক্তিরা হলেন হাজীগঞ্জ উপজেলার বড়কুল ইউনিয়নের রায়চোঁ গ্রামের আল আমিন (১৮), রান্ধুনীমুড়া এলাকার ফজলুল হকের ছেলে ইয়াছিন হোসেন (১৫), একই এলাকার আব্বাস উদ্দিনের  ছেলে শামীম (১৯) ও চাঁপাইনবাবগঞ্জ জেলার বাবলু (৩০)।

চাঁদপুরের পুলিশ সুপার মিলন মাহমুদ বলেন, ‘আমরা কাউকে উদ্দেশ করে গুলি করিনি। মন্দিরে ইটপাটকেল নিক্ষেপ ও পুলিশের ওপর হামলা চালানো হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৩৯ রাউন্ড গুলি ছোড়া হয়। এ ঘটনায় এএসপি সোহেল মাহমুদ, হাজীগঞ্জ থানার ওসি হারুনুর রশিদসহ ২৩ জন পুলিশ সদস্য আহত হন। এর মধ্যে পুলিশের আটজন সদস্য হাজীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন।

স্থানীয় সূত্র জানায়, বুধবার রাত সোয়া ৮টায় হাজীগঞ্জ পৌর এলাকায় ‘তৌহিদী জনতা’র ব্যানারে মিছিল বের করা হয়। ওই মিছিল থেকে লক্ষ্মীনারায়ণ আখড়ায় ঢিল ছোড়া হয়। এক পর্যায়ে মিছিলকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এ সময় পুলিশ গুলি চালায়। এতে চারজন নিহত ও পুলিশসহ অন্তত ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। হামলার ঘটনার পর রাত ১১টা থেকে হাজীগঞ্জ বাজার এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছি। সেখানে (হাজীগঞ্জে) পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২ প্লাটুন বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

কেউ ছাড় পাবে না : মুক্তিযুদ্ধমন্ত্রী

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী ও পূজামন্ডপে হামলার ঘটনায় জড়িত কেউই ছাড় পাবে না বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। গতকাল বিকালে রংপুর সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন শেষে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

নিজস্ব প্রতিবেদক, জেলা প্রতিনিধিদের পাঠনো খবর : এদিকে কুমিল্লা নগরীর নানুয়ার দিঘিরপাড়ের পূজামন্ডপে কোরআন শরিফ অবমাননার অভিযোগ ওঠার পর সৃষ্টি হওয়া উত্তেজনা ও সব ঘটনা নিয়ে সংবাদ সম্মেলন করেছেন কুমিল্লার জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ কামরুল হাসান। গতকাল বিকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো. ফারুক আহমেদ। জেলা প্রশাসক জানান, কুমিল্লার পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। সকালে আমরা ইমাম সাহেবদের নিয়ে নগরীর বিভিন্ন পূজামন্ডপে গিয়েছি। সনাতন ধর্মাবলম্বীদের বলেছি, আপনারা নিশ্চিন্তে পূজা উদযাপন করুন। সবার মধ্যে সম্প্রীতি রক্ষায় শুক্রবার জুমার নামাজের খুতবায় বয়ান করবেন খতিবরা। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

জেলা প্রশাসক আরও বলেন, কুমিল্লার ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন গুজব চলছে। ফেসবুকে কিছু ছবি প্রকাশ করা হয়েছে যেগুলো কুমিল্লার নয়। ঘটনার পর সবাই একসঙ্গে কাজ করায় পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে বলেও জানান তিনি। 

পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, ঘটনাস্থল থেকে প্রথম যিনি ভিডিও ধারণ এবং ফেসবুকে ভাইরাল করেছেন সেই ফয়েজ আহমেদকে আমরা গ্রেফতার করেছি। নগরীর কান্দিরপাড় এলাকা থেকে তাকে গতকাল গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে পুলিশ। ফয়েজের বাড়ি কুমিল্লা সদরের রঘুরামপুর গ্রামে। তিনি বসবাস করেন নানুয়ার দিঘিরপাড়ে। প্রতিটি ঘটনায় জড়িত সবাইকে আইনের আওতায় আনা হবে। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচারকারী হিসেবে চিহ্নিত করে গোলাম মাওলা নামে একজনকে কুমিল্লার নিউমার্কেট এলাকা থেকে গতকাল গ্রেফতার করেছে র‌্যাব। এদিকে গতকাল দুপুরে নগরীর নানুয়ার দিঘিরপাড়ের পূজামন্ডপ পরিদর্শন করেন জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপনসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

সিলেট : সিলেটের জকিগঞ্জে তান্ডব চালিয়েছে একদল মানুষ। গতকাল এ ঘটনায় অজ্ঞাত প্রায় ৪০০ জনকে আসামি করে জকিগঞ্জ থানায় পুলিশ বাদী হয়ে মামলা করেছে। হামলা ও ভাঙচুরের ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে। গত বুধবার রাতে জকিগঞ্জ উপজেলার কালিগঞ্জ বাজারে হামলার ঘটনা ঘটে। এ সময় জকিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি লোকমান উদ্দিন চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমি আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) জাকির হোসেন ও ওসি আবুল কাসেমের গাড়িতে হামলা ও ভাঙচুর করা হয়েছে। গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম ও পুলিশ সুপার মো. ফরিদ উদ্দিন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষাতে মন্দিরে ভাঙচুরের ঘটনায় পুলিশ ১০ জনকে গ্রেফতার করেছে। এ ঘটনায় মনাকষা নব জাগরণী সার্বজনীন মন্দিরের সাধারণ সম্পাদক সুবির চন্দ্র সাহা বাদী হয়ে গতকাল শিবগঞ্জ থানায় মামলা দায়ের করেছেন। বগুড়া : বগুড়ায় দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। গতকাল জেলা প্রশাসক জিয়াউল হক জানান, বুধবার রাত থেকে বিজিবি মোতায়েন করা হয়।

গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডের কাশিমপুর এলাকায় তিনটি মন্দিরে হামলা চালিয়ে প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি মোতায়েনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ২০ জনকে আটক করা হয়েছে।

চট্টগ্রাম : চট্টগ্রামে আইনশৃঙ্খলা রক্ষায় মহানগর ও উপজেলায় মোট ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। গত বুধবার সন্ধ্যা থেকে বিজিবির টহল শুরু হয়। প্রতি প্লাটুনে আছে ২০ থেকে ৩০ জন সদস্য। এর আগে গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে চিঠি দিয়ে বিজিবি চেয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

বাগেরহাট : বাগেরহাটের শরণখোলা উপজেলায় মিছিল করে প্রতিবাদ ও উত্তেজনা ছড়ানোর চেষ্টা করে একটি মহল। বুধবার রাতে উপজেলার রায়েন্দা ইউনিয়নের মালিয়া গ্রামে তারা মিছিল বের করে। মিছিলে খবর পেয়ে শরণখোলা থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে মিছিলকারীরা পালিয়ে যায়। গতকাল পুলিশ চার ব্যক্তিকে গ্রেফতার করে বাগেরহাট আদালতে পাঠিয়েছে। এ ঘটনার পর উপজেলার সব মন্দিরে অতিরিক্ত নিরাপত্তা এবং পুলিশি টহল জোরদার করা হয়েছে।

বান্দরবান : লামা উপজেলা সদরে বিক্ষোভ মিছিল, মন্দিরে হামলা ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৪০/৫০ রাউন্ড রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এতে বেশ কয়েকজন আহত হয়। প্রতিবাদকারীদের ইটপাটকেলে লামা থানার ওসি মিজানুর রহমানসহ ৪ পুলিশ সদস্য আহত হন। ওসি মিজানুর রহমানকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

সংস্কৃতিকর্মীদের আহ্বান : ধর্মীয় বিষয় নিয়ে সৃষ্ট সাম্প্রতিক ঘটনা থেকে শান্তির পথে এসে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার জন্য আহ্বান জানিয়েছে ১২টি জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক ফেডারেশন। গতকাল এক বিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দ ধর্মানুভূতি ব্যবহার করে সামাজিক সম্প্রীতি বিনষ্ট ও সংঘাত উসকে দেওয়ার ঘৃণ্য অপপ্রয়াসকে কঠোর হাতে দমনের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর কার্যকর ভূমিকা দাবি করেন। বিবৃতিদাতা সংগঠনগুলো হলো-সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, জাতীয় কবিতা পরিষদ, বাংলাদেশ পথ নাটক পরিষদ, গণসংগীত সমন্বয় পরিষদ, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, আইটিআই, বাংলাদেশ কেন্দ্র, বাংলাদেশ চারুশিল্পী সংসদ, বাংলাদেশ গ্রাম থিয়েটার ও বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদ।

সাম্প্রদায়িক ষড়যন্ত্র বিষয়ে সতর্ক থাকতে হবে : হেফাজত

কুমিল্লায় পবিত্র কোরআন অবমাননাকারী সব অপরাধীকে দ্রুত গ্রেফতার করে কঠোর শাস্তির ব্যবস্থা করার দাবি জানিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। গতকাল রাজধানীর খিলগাঁও-এ অবস্থিত হেফাজত মহাসচিবের কার্যালয়ে অনুষ্ঠিত খাস কমিটির বৈঠক থেকে এ দাবি জানান হেফাজত নেতারা। পরে সন্ধ্যায় হেফাজতে ইসলামের পক্ষ থেকে বিজ্ঞপ্তি পাঠিয়ে গণমাধ্যমকে অবহিত করা হয়। এতে বলা হয়, আজ (শুক্রবার) হেফাজতের কোনো কর্মসূচি নেই।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট : গতকাল এক বিবৃতিতে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট সবাইকে দুষ্কৃতকারীদের বিরুদ্ধে নিজ নিজ অবস্থান থেকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। এ ছাড়া আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ প্রকৃত অপরাধীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে। খেলাফত মজলিস কুমিল্লায় পূজামন্ডপে  পবিত্র কোরআন রাখার সঙ্গে জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানিয়েছে।

সর্বশেষ খবর