মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সরকারও তেল গ্যাস বিদ্যুতের মূল্য ধার্য করতে পারবে

বেসরকারিভাবে জ্বালানি আনার চিন্তা

নিজস্ব প্রতিবেদক

তেল, গ্যাস ও বিদ্যুতের মূল্য ধার্য করার ক্ষমতা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসির পাশাপাশি সরকারের কাছেও আসছে। এখন থেকে বিশেষ পরিস্থিতিতে সরকার চাইলে প্রয়োজনে মূল্য নির্ধারণ করতে পারবে। এমন বিধান রেখে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশের সংশোধনী প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশে ছোট একটি সংশোধন আনা হয়েছে। বিশেষ পরিস্থিতিতে প্রয়োজনে সরকার চাইলে মূল্য নির্ধারণ করতে পারবে। এ লক্ষ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশে ২০২২ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। বিদ্যমান আইনে বিদ্যুৎ ও জ্বালানির দাম বিইআরসি ৯০ দিন সময় নিয়ে নির্ধারণ করে। বিদ্যমান আইনে তেল, গ্যাস ও বিদ্যুতের মূল্য ধার্য করার ক্ষমতা শুধু বিইআরসির ছিল। আইন সংশোধনের কারণে সেই ক্ষমতা এখন মন্ত্রণালয়ও প্রয়োগ করতে পারবে। ফলে ক্ষমতা কমল বিইআরসির।

বেসরকারিভাবে জ্বালানি আমদানির চিন্তা : মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ফুয়েলসহ অন্যান্য এনার্জি বেসরকারিভাবে আমদানির ব্যবস্থা করা যায় কি না, তা নিয়ে মন্ত্রিসভা বৈঠকে আলোচনা হয়েছে। সেক্ষেত্রে দুটি অপশন, বেসরকারি আমদানিকারকরা আমদানি করে নিজেরাই বাজারে বিক্রি করলে কি বেশি বেটার হবে? এখন যে আইন আছে তারা (বেসরকারি আমদানিকারকরা) ক্রুড অয়েল আনবে, এনে তারা যদি রিফাইন করে। এখন তো আমাদের বিপিসি (বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন) ছাড়া কেউ জ্বালানি বাজারজাত করতে পারে না। সাধারণত ক্রুড অয়েল রিফাইন করে ৪১ থেকে ৪২ শতাংশ রিফাইনড অয়েল হয়। রিফাইনড অয়েলটা তারা বিপিসির কাছে দিয়ে দিল অথবা তারা সরাসরিভাবে বাজারজাত করতে পারে কি না সেটাও দেখতে হবে। তবে যেটা করতে হবে তা হলো, ক্রুড অয়েল যারা আনবে, বিটুমিনসহ অন্যান্য যে উপজাত পণ্য আসবে এগুলো হয় তারা স্থানীয় বাজারে বিক্রি করবে অথবা বাইরে রপ্তানি করবে। তবে রিফাইনড অয়েল বিষয়ে দুটি অপশন নিয়ে আলোচনা হয়েছে। হয় তারা বিপিসির কাছে বিক্রি করে দিতে পারে বা বিপিসি আইন সংশোধন করে বিক্রির অনুমতি দিতে পারে। এক্ষেত্রে যেটা রিফাইনড হলো সেটা আমাদের জন্য গ্রহণযোগ্য কি না, তা বিএসটিআইকে মনিটরিং করতে হবে। এসব বিষয়ে সিদ্ধান্ত হয়নি। আলোচনায় রাখতে বলা হয়েছে এবং খুব শিগগিরই সিদ্ধান্তে যেতে বলা হয়েছে।

বাংলাদেশ-লুক্সেমবার্গ সরাসরি বিমান চলবে : বাংলাদেশ-লুক্সেমবার্গ রুটে সরাসরি বিমান চলাচল করবে। এ জন্য বাংলাদেশ ও লুক্সেমবার্গের মধ্যে সইয়ের লক্ষ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ চুক্তির ফলে উভয় দেশেই বিমান চলাচল করতে পারবে। ইউরোপের অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ আরও ভালো হবে। এখন চুক্তি হবে। এরপর তারা বাজার সম্প্রসারণ করার চিন্তা-ভাবনা করবে। তারপর তারা বাস্তবায়নে যাবে। এ ছাড়া বৈঠকে ‘বাংলাদেশ বিমান (রহিত বাংলাদেশ বিমান অর্ডার. ১৯৭২ পুনর্বহাল এবং সংশোধন) আইন ২০২২’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

ভিসা অব্যাহতি চুক্তি হচ্ছে কসোভোর সঙ্গে : বাংলাদেশ ও কসোভো সরকারের মধ্যে কূটনৈতিক এবং অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর ফলে এখন থেকে কসোভোতে যেসব কূটনৈতিক বা অফিশিয়াল পাসপোর্ট নিয়ে যাবেন তাদের আর ভিসা লাগবে না। এ ছাড়া বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে বাংলাদেশি কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারক মন্ত্রিসভার ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্রুনাই দারুসসালাম এখন থেকে বাংলাদেশ থেকে শ্রমিক নেবে। এতে কর্মসংস্থানের সৃষ্টি হবে। দেশটি প্রবাসী শ্রমিকের ওপর নির্ভরশীল। এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কাজ করছে। তারা দেখছে কোন কোন খাত থেকে লোক পাঠানো যাবে।

ব্যাংকিং খাত নিয়ে ভিডিও, ব্যাখ্যা চেয়েছে সরকার : ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা নিয়ে সামাজিক যোগাযোগ ও গণমাধ্যমে বিভিন্ন আলোচনা, ভিডিও দেখা যাচ্ছে। এসব ভিডিওর বিষয়ে যথার্থতা যাচাইয়ে সংশ্লিষ্টদের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, ইতোমধ্যে আমরা ব্যাংকের ওদেরকে বলে দিয়েছি তারা এটার সিনারিও জানানোর জন্য। আপনারাও বলছেন, আমার কাছে বেশ কয়েকটা ভিডিও আসছে, এগুলোর যথার্থতা যাচাই করে যদি হয়ে থাকে, কেন হয়েছে, কীভাবে হলো- এটা ওনারা জানাবেন।

সর্বশেষ খবর