শিরোনাম
বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আজ রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আজ। গতকাল স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ শেষে তফসিল ঘোষণার বিষয়ে এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

গতকাল বেলা ২টায় সংসদ ভবনে স্পিকারের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠক করেন সিইসি। এ সময় ইসি সচিব মো. জাহাঙ্গীর উপস্থিত ছিলেন। স্পিকারের সঙ্গে সাক্ষাৎ শেষে নির্বাচন ভবনে ফিরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি। তিনি বলেন, আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণার আগে স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাৎ করতে হয়। আজকে (গতকাল) সাক্ষাৎকালে আমরা সিদ্ধান্ত নিয়েছি, বুধবার (আজ) সকাল ১১টায় নির্বাচন কমিশন সভা করবে। এরপর রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করবে।

সংবিধানে বলা হয়েছে, রাষ্ট্রপতির মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে। রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। বর্তমান জাতীয় সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের প্রার্থীর রাষ্ট্রপতি হওয়াটা নিশ্চিত। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মো. আবদুল হামিদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় টানা দুবার রাষ্ট্রপতি নির্বাচিত হন। আগামী ২৩ এপ্রিল শেষ হবে রাষ্ট্রপতি আবদুল হামিদের মেয়াদ। সে হিসেবে গত ২৩ জানুয়ারি থেকে রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।

সর্বশেষ খবর