শিরোনাম
বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

যাত্রাবাড়ীতে দুই গ্রুপের চাঁদাবাজিতে একজন খুন

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর যাত্রাবাড়ীর কুতুবখালী কাঁচামালের আড়তে আধিপত্য বিস্তার ও চাঁদাবাজি নিয়ন্ত্রণ কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষে ইমরান (২৬) নামে এক পিকআপ শ্রমিক নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন মো. সিদ্দিকুর রহমান (২৫) ও শাহাদাত (২০) নামে দুই শ্রমিক। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) টোল আদায় কেন্দ্র করে এ ঘটনা ঘটে। নিহত ইমরান ঢাকা জেলা ট্রাক-ট্যাঙ্কলরি-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সদস্য। এ তিনজন লাইনম্যান হিসেবে কাজ করতেন। তারা ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা ও বিভিন্ন টোলের টাকা তুলতেন।

স্থানীয়, প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, সংঘর্ষে জড়িত দুই গ্রুপের   রয়েছে লাঠিয়াল বাহিনী। চাঁদা দিতে কেউ অস্বীকার করলে তাদের ওপর নেমে আসে নির্যাতনের খড়্গ। সোমবার রাতে ওই বাহিনীর একটি গ্রুপের সদস্যরা কাঁচামালের আড়তে প্রবেশ করে। তারা সিটি টোল আদায়কারী অন্য গ্রুপের সদস্যদের ওপর হামলা করে। স্থানীয়, প্রত্যক্ষদর্শীরা বলছেন, আড়তে পণ্য নিয়ে আসা ট্রাক থেকে শ্রমিক ইউনিয়নের নামে চাঁদা তুলতেন ইমরান। সিদ্দিক ও শাহাদাতও চাঁদা তুলতেন। ঘটনার সময় তারা লুডু খেলছিলেন। অতর্কিত হামলায় তারা আহত হন। তাদের উদ্ধার করে ঢামেক হাসপাতালে নিয়ে গেলে রাত পৌনে ১২টার দিকে ইমরানকে চিকিৎসক মৃত ঘোষণা করেন। বাকি দুজনের একজনকে পঙ্গু হাসপাতালে পাঠানো হয়। অন্যজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন প্রত্যক্ষদর্শী বলেন, যাত্রাবাড়ীর কুতুবখালী কাঁচামালের আড়তের চাঁদাবাজি নিয়ন্ত্রণ নিয়ে উজ্জ্বল ও অন্য একটি গ্রুপের সংঘর্ষ হয়। উজ্জ্বল মোল্লার লোকজন রামদা, হকিস্টিক ও লাঠিসোঁটা নিয়ে ওই হামলা চালায়। সংঘর্ষের মধ্যে পড়ে ধারালো অস্ত্রের আঘাতে তিনজন গুরুতর আহত হন। চাঁদাবাজ উজ্জ্বল ৫০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মাসুম মোল্লার ভাগনিজামাই। জানা গেছে, ডিএসসিসির সিটি টোল নামে উজ্জ্বল মোল্লার নিয়ন্ত্রণে তার লোকজন পণ্যবাহী ট্রাক থেকে চাঁদা ওঠাতেন। সম্প্রতি উজ্জ্বল মোল্লার নিয়ন্ত্রণে থাকা কুলিমজুরের কাছ থেকে চাঁদা আদায় করতে শুরু করেন এক ইজারাদার। প্রায় ১৫ দিন আগে আরিফ, আওলাদ ও আল আমিন নামে তিনজন সিটি টোলের সাবকন্ট্রাক্ট নেন। এ নিয়ে উজ্জ্বল মোল্লার সঙ্গে তাদের দ্বন্দ্ব সৃষ্টি হয়। ঢাকা জেলা ট্রাক-ট্যাঙ্কলরি-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নামে চাঁদাবাজি নিয়ন্ত্রণ করতেন কিছু পরিবহন শ্রমিক নেতা।

 ট্রাক থেকে আল আমিনরা চাঁদা ওঠানোর কারণে তাদের সঙ্গে পরিবহন শ্রমিকের স্থানীয় কিছু নেতার দ্বন্দ্ব শুরু হয়। কয়েক দিন আগে উজ্জ্বলের লোকজন আড়তে গিয়ে আরিফ ও আল আমিনের লোকজনকে মারধর করে। সোমবারও উজ্জ্বলের লোকজন হামলা চালালে এ হতাহতের ঘটনা ঘটে।

যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মফিজুল আলম জানান, এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন। জড়িতদের ধরতে অভিযান চলছে।

ডিএমপির ডেমরা জোনের এসি মধুসূদন দাস বলেন, দুই পক্ষের চাঁদা তোলা কেন্দ্র করে এ ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। তদন্ত চলছে।

সর্বশেষ খবর