Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৩৯
আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৪৯

পরমাণু মিসাইল ছুঁড়লে নিঃশেষ করে দেয়া হবে উত্তর কোরিয়াকে

অনলাইন ডেস্ক

পরমাণু মিসাইল ছুঁড়লে নিঃশেষ করে দেয়া হবে উত্তর কোরিয়াকে
প্রতীকী ছবি

নিউক্লিয়ার মিসাইল ছুঁড়লে উত্তর কোরিয়াকে নিঃশেষ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

নতুন করে এই হুঁশিয়ারি ঘিরে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বাড়ার আশঙ্কা করছেন সামরিক পর্যবেক্ষকরা। এমনকি, এ হুঁশিয়ারির জবাবে উত্তর কোরিয়া শক্তিশালী মিসাইল ছুঁড়ে দিতে পারে বলেও আশঙ্কা পর্যবেক্ষকদের একাংশের।

এদিকে উত্তর কোরিয়া নতুন একটি ব্যালাস্টিক মিসাইল পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে বলে জল্পনা শুরু হয়েছে। স্যাটেলাইটে ধরা পড়া ছবিতেও মিসাইল পরীক্ষার তোড়জোড় দেখা গেছে। সেই কারণেই এই মার্কিন হুঁশিয়ারি বলে মনে করা হচ্ছে।

বর্তমানে দক্ষিণ কোরিয়া সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেন, যুক্তরাষ্ট্র কিংবা এর মিত্র দেশগুলোর ওপর যে কোনো হামলা পরাস্ত করা হবে এবং যে কোনো পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে এমনভাবে জবাব দেওয়া হবে যেন তা কার্যকরী ও অপ্রতিরোধ্য হয়।

প্রসঙ্গত, উত্তর কোরিয়া গতবছর জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে দুটি পারমাণবিক পরীক্ষার পাশাপাশি ২০টিরও বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। শুধু তাই নয়, আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সামরিক মহড়া বন্ধ না হওয়া পর্যন্ত মিসাইল পরীক্ষা চলতে থাকবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাষ্ট্রপ্রধান কিম জং উন। এর মধ্যে ফের মার্কিন হুঁশিয়ারি মোটেই যে উত্তর কোরিয়া ভালো চোখে নেবে না তা কার্যত পরিষ্কার। সূত্র: বিএসএস


বিডি-প্রতিদিন/এস আহমেদ


আপনার মন্তব্য