Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৪৩

কাশ্মির কোনো কালেই ভারতের অংশ ছিল না: ভারতীয় অধ্যাপক নিবেদিতা

অনলাইন ডেস্ক

কাশ্মির কোনো কালেই ভারতের অংশ ছিল না: ভারতীয় অধ্যাপক নিবেদিতা
ফাইল ছবি

ভারতের দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিবেদিতা মেনন বলেছেন, কাশ্মির কোনো কালেই ভারতের অংশ ছিল না। ভারত অবৈধভাবে তাকে নিজের দখলে রেখেছে। যোধপুরের জয় নারায়ণ ব্যাস বিশ্ববিদ্যালয়ে (JNVU) বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেছেন বলে ভারতের একটি অনলাইন নিউজ পোর্টাল জানিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের কাছে অভিযোগ দায়ের হয়েছে, জেএনভিইউর সহকারি অধ্যাপক রাজশ্রী রাণাওয়াতের বিরুদ্ধেও। তিনিই ওই সেমিনারে নিবেদিতা মেননকে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। অভিযোগে বলা হয়, কাশ্মির বিশেষজ্ঞ হিসেবে নাকি সেমিনারে নিবেদিতার পরিচয় দিয়েছিলেন রাজশ্রী। যেখানে নিবেদিতা এই মন্তব্য করেন। ভারতের গণতন্ত্রর বিরুদ্ধেও সেমিনারে মন্তব্য করেছেন জেএনইউ’র অধ্যাপক। ভারত যদি গণতান্ত্রিক দেশই হয়, তাহলে সমালোচনা করার জন্য হাজতবাস কেন করতে হয়? সেমিনারে সেনাবাহিনীর ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন মেনন, তিনি বলেন ভারতীয় সেনাবাহিনী দেশের জন্য নয়, নিজেদের বাঁচার রসদ জোগাতেই কাজ করে। মেননের বক্তব্যের পরই বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ দেখান দেশটির এবিভিপি সমর্থকরা।

এই বিষয়ে জেএনইউ অধ্যাপককে পরে প্রশ্ন করা হলে তিনি যাবতীয় অভিযোগ অস্বীকার করেন। বলেন তার মন্তব্য বিকৃত করা হচ্ছে। তিনি ভারতের নয়, উগ্র হিন্দুত্ববাদের বিরুদ্ধে বলেছেন। সহকারি অধ্যাপক রাজশ্রীর প্রতিক্রিয়া অবশ্য এখনো মেলেনি। তবে তার এক সহকর্মী ও জেএনভিইউ'র অধ্যাপক সতীশ হরিতের সাফাই, রাজশ্রী শুধুমাত্র অভিজ্ঞ অধ্যাপক হিসেবে নিবেদিতাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তার মন্তব্যের কোনো দায় রাজশ্রীর নেই।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য