শিরোনাম
২০ জুলাই, ২০১৯ ০৮:৩৩

উত্তেজনার মধ্যেই ব্রিটিশ তেলের ট্যাংকার আটক ইরানের

অনলাইন ডেস্ক

উত্তেজনার মধ্যেই ব্রিটিশ তেলের ট্যাংকার আটক ইরানের

বেশ কিছু দিন ধরে জিব্রালটার প্রণালীতে ইরানের একটি তেল ট্যাংকার আটকে রেখেছে ব্রিটিশ সরকার। এতে উভয় দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

এই উত্তেজনার মধ্যেই হরমুজ প্রণালীতে ব্রিটেনের একটি তেল ট্যাংকার আটক করলো ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।

আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘনের দায়ে তেলের ট্যাংকারটি আটক করা হয়েছে বলে আইআরজিসি’র জনসংযোগ দফতরের এক বিবৃতিতে বলা হয়।

শুক্রবার রাতে ওই বিবৃতিতে বলা হয়, ইরানের হরমুজগানের বন্দর ও সামুদ্রিক যান চলাচল বিষয়ক সংস্থার অনুরোধে ‘স্টেনা ইমরো’ নামের একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করা হয়েছে।

আন্তর্জাতিক সামুদ্রিক আইনের প্রতি সম্মন না দেখানোয় ইরানের ওই সংস্থা তেল ট্যাংকারটি আটকের অনুরোধ জানায় বলে বিবৃতিতে জানানো হয়েছে।

আটক তেল ট্যাংকারটিকে উপকূলে আনা হয়েছে। আইনি প্রক্রিয়া চলছে। ট্যাংকারটিতে তল্লাশি চালানো হবে বলেও জানা গেছে।

হরমুজগানের বন্দর ও সামুদ্রিক যান চলাচল বিষয়ক সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আল্লাহমোরাদ আফিফিপোর বলেছেন, ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমরো’র কারণে বিপদ হতে পারে এমন দাবির পর সেটি আটক করা হয়।

তিনি বলেন, এজন্য আমরা সামরিক বাহিনীর কাছে সাহায্য চাইলে তারা ওই ট্যাংকারটি প্রয়োজনীয় তদন্তের জন্য বন্দর আব্বাসের দিকে নিয়ে যায়।

হরমুজ প্রণালীতে ইরানি ড্রোন ধ্বংসের মার্কিন দাবিকে মিথ্যা প্রমাণিত করে ভিডিও ফুটেজ প্রকাশের কিছু সময় পরই আইআরজিসি ব্রিটিশ তেল ট্যাংকার আটকের খবর দিল।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর