শিরোনাম
৫ ডিসেম্বর, ২০১৯ ১৫:৪০

পেনশন কমানোর প্রতিবাদে ফ্রান্সে ধর্মঘটের ডাক

অনলাইন ডেস্ক

পেনশন কমানোর প্রতিবাদে ফ্রান্সে ধর্মঘটের ডাক

ফ্রান্সে সরকারি কর্মকর্তাদের পেনশন কমানো ও বাধ্য করে চাকরির সময়সীমা বাড়ানোর প্রতিবাদে ধর্মঘটের ডাক দিয়েছেন লাখ লাখ সরকারি কর্মজীবী। এদিকে, বিক্ষোভ ও সহিংসতা এড়াতে প্রায় ৬০০০ পুলিশ সদস্যদের মোতায়েন করা হচ্ছে।

বৃহস্পতিবার পর্যন্ত অচলাবস্থা কার্যকর থাকবে। ধর্মঘটের কারণে দেশটিতে মারাত্মক অচলাবস্থা হতে পারে। 

এই প্রতিবাদ কর্মসূচিতে স্কুল ও পরিবহন শ্রমিক, পুলিশ, আইনজীবী এবং হাসপাতাল এবং বিমানবন্দরের কর্মীরা যোগদান করছেন।

ট্রেড ইউনিয়ন নেতারা হুঁশিয়ারি দিয়ে জানান, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর যতক্ষণ না অবসর গ্রহণের ব্যবস্থাটি বাতিল করছেন ততক্ষণ তাদের আন্দোলন চলবে। 

দেশব্যাপী ধর্মঘটে ইউনিয়নগুলি সমর্থন দিয়ে আসছে যারা প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ইউনিভার্সাল পয়েন্ট ভিত্তিক অবসরভাতা ব্যবস্থার বিরুদ্ধে। মধ্যস্থতা করার পরিকল্পনা গ্রহণের চেষ্টা করছে ফ্রান্স কর্তৃপক্ষ।

কাফে, দোকানপাট এবং রেস্তোরাঁসমূহ বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। প্যারিসের মেট্রো পরিবহন বন্ধ রাখা হবে; ইতোমধ্যেই হোটেলে বহু রিজারভেশন বাতিল করা হয়েছে। এয়ারপোর্ট ট্রাফিক কন্ট্রোল নিয়ন্ত্রকেরা এই ধর্মঘটে যোগ দেবার কারণে প্রায় সকল ফ্লাইট বাতিল করে দেয়া হয়।

একটি মতামত জরিপে দেখা গেছে ১৮-৩৪ বছর বয়সের ৬৯% জনগণ ধর্মঘটের পক্ষে সবচেয়ে শক্তিশালী সমর্থন দিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফার কাস্টনার বলেছেন, দেশজুড়ে ২৫০টি বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। আমরা জানি যে অনেক মানুষ আন্দোলনে অংশ নেবে। সেজন্য এটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। আমি অনুরোধ করেছি সবাই যেন শান্তিপূর্ণভাবে আন্দোলন করেন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর