শিরোনাম
৬ জুন, ২০২০ ১০:১২

লকডাউনের সময় সৌদিতে বিবাহ বিচ্ছেদ বেড়েছে

অনলাইন ডেস্ক

লকডাউনের সময় সৌদিতে বিবাহ বিচ্ছেদ বেড়েছে

প্রতীকী ছবি

চীনের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। স্থবির হয়ে পড়েছে পুরো পৃথিবী, চলছে লকডাউন। এমন পরিস্থিতিতে সারাবিশ্বেই জমা হচ্ছে হাজারো বিয়ের আবেদন। তবে মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি গণমাধ্যম জানাচ্ছে, আগের যে কোন সময়ের তুলনায় সৌদি আরবে তালাকের সংখ্যা বেড়েছে ৩০ শতাংশ।

সৌদি আরবে একাধিক স্ত্রী রাখার প্রথা বহুকালের পুরনো। একবিংশ শিতাব্দীতেও বহুবিবাহের প্রথা ধরে রেখেছে সৌদির সামর্থবান পুরুষরা।

মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি সংবাদ মাধ্যমের খবর, করোনাভাইরাস মহামারিতে সৌদি আরবে প্রায় এক-তৃতীয়াংশ বেড়েছে তালাকের সংখ্যা। লকডাউনের সময় স্বামীর গোপন বিয়ের কথা ফাঁস হয়ে যাওয়ার কারণে তালাকের পথে হাঁটছেন নারীরা।

জানা গেছে, প্রথম কারফিউ ও ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর শুধু ফেব্রুয়ারিতে সৌদি আরবে ৭ হাজার ৪৮২টি তালাক হয়েছে। মক্কা ও রিয়াদে তালিকাভুক্ত হয়েছে বেশিরভাগ তালাকের ঘটনা। তবে মাসে পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত বিবাহ বিচ্ছেদের কার্যক্রম স্থগিত করেছে সংযুক্ত আরব আমিরাত। আর অনলাইনে বিবাহের অনুমতি দিয়েছে দুবাই প্রশাসন।

উল্লেখ্য, সৌদি আরবের মতো লকডাউন খুলে দিতে শুরু করেছে উপসাগরীয় অন্য দেশগুলো। লকডাউন নিষেধাজ্ঞাগুলো তুলে দেয়ার পরেও সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ওমানে তালাকের সংখ্যা কমছে না।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর