২৩ সেপ্টেম্বর, ২০২০ ১৭:১৭

ইরানের নৌ-বাহিনীতে যুক্ত হল আরও ১৮৮টি ড্রোন ও হেলিকপ্টার

অনলাইন ডেস্ক

ইরানের নৌ-বাহিনীতে যুক্ত হল আরও ১৮৮টি ড্রোন ও হেলিকপ্টার

১৮৮টি সামরিক ড্রোন ও হেলিকপ্টার পেয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র নৌ বিভাগ। ইরানের বিমান শিল্প সংস্থার বিশেষজ্ঞরা এসব ড্রোন ও হেলিকপ্টার তৈরি করেছে। আজ বুধবার নৌ ইউনিটের কাছে সমরাস্ত্র হস্তান্তর অনুষ্ঠানে আইআরজিসি'র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি নিজে উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে আইআরজিসি'র নৌ ইউনিটের প্রধান আলিরেজা তাংগসিরি বলেছেন, নতুন ড্রোনগুলো স্থিতিশীল ও চলমান লক্ষ্যবস্তুর নিখুঁত ছবি ও ভিডিও সরবরাহ করতে সক্ষম। এ কারণে এখন থেকে নৌবাহিনীর যেকোনো অভিযান পরিচালনায় ড্রোনের সহযোগিতা নেয়া হবে।

তিনি বলেন, আমাদের বাহিনীতে আজ যেসব ড্রোন যুক্ত হয়েছে তার মধ্যে তিন ধরণের নতুন ড্রোনও রয়েছে। এসব ড্রোন নৌযানের ওপর থেকে উড়ে গিয়ে তাদের অভিযান পরিচালনা করতে পারে। সব ড্রোনের নকশা থেকে নির্মাণ পর্যন্ত সব কিছু ইরানি বিজ্ঞানীরা সম্পন্ন করেছে বলে তিনি জানান।

এই প্রথম যে তিনটি ড্রোন জনসমক্ষে আনা হয়েছে সেগুলো হলো, 'সেপেহর', 'শাহাব-টু' এবং 'হুদহুদ-ফোর'। এছাড়া 'মোহাজের-৬' মডেলের ড্রোন পেয়েছে আইআরজিসি'র নৌ ইউনিট। মোহাজের-৬ ড্রোন চারটি ক্ষেপণাস্ত্র বহন করে দুইশ' কিলোমিটার পর্যন্ত উড়তে পারে। যেকোনো ধরণের আবহাওয়ায় এটি অভিযান চালাতে সক্ষম। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর