শিরোনাম
প্রকাশ : ২৯ নভেম্বর, ২০২০ ০৯:৫৬
প্রিন্ট করুন printer

ইরানকে সাহায্য করার অভিযোগে চীন ও রাশিয়ার উপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

ইরানকে সাহায্য করার অভিযোগে চীন ও রাশিয়ার উপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
প্রতীকী ছবি

ইরানকে মিসাইল তৈরি করতে মদত দেওয়ার অভিযোগে রাশিয়া ও চীনের চারটি সংস্থার উপর নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র। আগামী জানুয়ারি মাসে ক্ষমতা হস্তান্তরের আগে ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপে আন্তর্জাতিক মঞ্চে ফের চড়ছে উত্তেজনার পারদ।

মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও বলেন, আমরা চারটি চীনা ও রুশ সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করছি। ওই সংস্থাগুলি মিসাইল তৈরিতে ইরানকে সাহায্য করেছে। তেহরান যাতে অত্যাধুনিক মিসাইল তৈরি করতে না পারে, তার জন্য সকল শক্তি প্রয়োগ করব আমরা। 

তিনি আরও বলেন, সব দেশেরই উচিত মিসাইল ক্ষমতা বৃদ্ধির বিষয়ে ইরানকে মদত না দেওয়া। চীন ও রাশিয়ার মিসাইল প্রযুক্তি যাতে তেহরানের হাতে না যায়, সেই বিষয়টি নিশ্চিত করতে আমরা নিষেধাজ্ঞার পথে হাঁটব। যে বিদেশি সংস্থাগুলি ইরানকে মিসাইল তৈরির প্রযুক্তি পেতে মদত করবে, তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।
‌ 
যুক্তরাষ্ট্রের অভিযোগ, চেংদু বেস্ট নিউ মেটিরিয়ালস কো লিমিটেড ও জিবো এলিম ট্রেড কো নামের চীনা সংস্থা দু’টি ইরানের হাতে মিসাইল তৈরির গোপন প্রযুক্তি পৌঁছে দিচ্ছে। একই অভিযোগ রয়েছে রাশিয়ার স্যানটার্স হোল্ডিং ও জয়েন্ট স্টক কোম্পানি এলকন নামে দুই সংস্থার বিরুদ্ধে। এই চার সংস্থার গতিবিধির উপর দীর্ঘদিন ধরেই নজর রাখছিলেন মার্কিন গোয়েন্দারা। 

উল্লেখ্য, ২০১৮ সালে একতরফাভাবে ইরানের সঙ্গে আন্তর্জাতিক মঞ্চের আণবিক চুক্তি থেকে সরে দাঁড়ায় ডোনাল্ড ট্রাম্পের আমেরিকা। তারপর থেকেই ওয়াশিংটন ও তেহরানের মধ্যে চলা ঠান্ডা লড়াই আরও তীব্র হয়েছে। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর