শিরোনাম
প্রকাশ : ৫ ডিসেম্বর, ২০২০ ০৯:০০
আপডেট : ৫ ডিসেম্বর, ২০২০ ০৯:০৮
প্রিন্ট করুন printer

ম্যাকরনকে নিয়ে ফের কঠোর মন্তব্য এরদোয়ানের

অনলাইন ডেস্ক

ম্যাকরনকে নিয়ে ফের কঠোর মন্তব্য এরদোয়ানের
এরদোগান ও ম্যাকরন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান বলেছেন, তিনি আশা করছেন শিগগিরই ফ্রান্স ইমানুয়েল ম্যাকরনের মতো নেতা থেকে মুক্তি পাবে। 

তুর্কি প্রেসিডেন্ট বলেন, “ম্যাকরন হচ্ছেন ফ্রান্সের জন্য একটি বোঝা। প্রকৃতপক্ষে ফ্রান্স এবং ম্যাকরন একটি বিপজ্জনক সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আমি আশা করছি যত তাড়াতাড়ি সম্ভব ফ্রান্স ম্যাকরন থেকে মুক্তি পাবে।”

শুক্রবার ইস্তাম্বুলে সাংবাদিকদের এসব কথা বলেন এরদোয়ান। ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে এটিই হচ্ছে এরদোয়ানের এ যাবৎকালের সবচেয়ে কড়া মন্তব্য।


পূর্ব ভূমধ্যসাগরের সীমানা নিয়ে গ্রিসের সঙ্গে যে দ্বন্দ্ব রয়েছে তুরস্কের সে ইস্যুতে ফ্রান্স গ্রিসের পক্ষ নিয়ে তুরস্কের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েছে। এমনকি এ বিষয়ে তুরস্ককে শক্তি প্রদর্শনের জন্য গ্রিসের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালিয়েছে ফ্রান্স।

এছাড়া ফ্রান্সের সঙ্গে তুরস্কের আরও বেশকিছু ইস্যুতে মারাত্মক দ্বন্দ্ব রয়েছে। এরমধ্যে নাগারনো-কারাবাখ সংঘাতের বিষয়টিও রয়েছে। এ ইস্যুতে তুরস্কের অবস্থান ছিল আজারবাইজান পক্ষে, অন্যদিকে ফ্রান্স অবস্থান নিয়েছে আর্মেনিয়ার পক্ষে। 

এছাড়া সম্প্রতি ফ্রান্সে মহানবী (স.)- এর অবমাননাকর কার্টুন প্রকাশের ঘটনায়ও এরদোয়ানের সঙ্গে ফরাসি প্রেসিডেন্টের বাকবিতণ্ডা হয়েছে। সে সময় এরদোয়ান বলেছিলেন, ম্যাকরনের মানসিক চিকিৎসা প্রয়োজন।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর