২৯ জানুয়ারি, ২০২২ ১০:২৬

রাশিয়াকে ন্যাটো-আমেরিকার চিঠি, উত্তরে মাকরনকে টেলিফোনে যা বললেন পুতিন

অনলাইন ডেস্ক

রাশিয়াকে ন্যাটো-আমেরিকার চিঠি, উত্তরে মাকরনকে টেলিফোনে যা বললেন পুতিন

ইমানুয়েল ম্যাকরন (বামে) ও ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে রাশিয়ার। সীমান্তে বহু সংখ্যক সেনা মোতায়েন করেছে রাশিয়া। পাল্টা জবাব হিসেবে পশ্চিমা মিত্ররাও ইউক্রেনের পাশে দাঁড়াতে সেখানে পাঠাচ্ছে হাজার সেনা।

এমন পরিস্থিতি রাশিয়ার উদ্বেগের বিষয়ে চিঠি লিখে জবাব দিয়েছে ন্যাটো ও আমেরিকা। সে সম্পর্কে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কোর নিরাপত্তা গ্যারান্টির দাবির যে জবাব পাশ্চাত্য দিয়েছে তাতে ইউক্রেন সংকটকে কেন্দ্র করে ক্রেমলিনের মূল উদ্বেগগুলোর উত্তর দেয়া হয়নি। 

তিনি শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে এক টেলিফোনালাপে একথা জানিয়েছেন।

ইউক্রেন সীমান্তে রুশ সেনা সমাবেশ নিয়ে উত্তেজনার মধ্যে রাশিয়া সম্প্রতি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের কাছে নিরাপত্তার গ্যারান্টি চেয়েছিল।

বৃহস্পতিবার আমেরিকা ও ন্যাটো জোট আলাদাভাবে রাশিয়ার ওই দাবির লিখিত জবাব দিয়েছে বলে ক্রেমলিন জানিয়েছিল। কিন্তু মস্কো সে লিখিত জবাব পড়ার পর এখন বলছে, রাশিয়া যা দাবি করেছিল লিখিত জবাবে তার কিছু উল্লেখ করা হয়নি।

পুতিন শুক্রবারের টেলিফোনালাপে ম্যাকরনকে বলেন, “রাশিয়ার মৌলিক উদ্বেগের জায়গাগুলোতে আমেরিকা বা ন্যাটো কোনও জবাব দেয়নি। আমাদের অন্যতম উদ্বেগ ছিল পূর্বদিকে ন্যাটোর বিস্তার রোধ এবং রাশিয়ার সীমান্তে বিপজ্জনক সমরাস্ত্র মোতায়েন না করা। কিন্তু এ বিষয়ে আমেরিকা বা ন্যাটো কোনও বক্তব্য দেয়নি।”

টেলিফোনালাপে পুতিন আরও বলেন, প্রতিবেশী দেশগুলোর প্রতিরক্ষা উদ্বেগ প্রশমিত না করে ইউরোপের নিরাপত্তা কীভাবে নিশ্চিত হবে রাশিয়ার এমন প্রশ্নেরও কোনও উত্তর আমেরিকা বা ন্যাটো দেয়নি। ফরাসি প্রেসিডেন্টকে পুতিন আরও বলেছেন, তিনি তার পরবর্তী পদক্ষেপ নেওয়ার আগে আমেরিকা ও ন্যাটোর জবাব আরও ভালোভাবে পড়ে দেখবেন।

এর আগে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন, আমেরিকা ও তার ন্যাটো জোটের মিত্ররা রাশিয়াকে নিরাপত্তা গ্যারান্টি দিতে ব্যর্থ হলে মস্কো ‘যথাযথ পদক্ষেপ’ নেবে। তবে পুতিন শুক্রবারের ফোনালাপে ম্যাকরনকে জানিয়েছেন, তিনি তড়িঘড়ি করে কোনও পদক্ষেপ নেবেন না। সূত্র: সিজিটিএন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর