২৯ জানুয়ারি, ২০২২ ১৭:৪৯

শীতকালীন ঝড় আঘাত হানতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক

শীতকালীন ঝড় আঘাত হানতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে

ফাইল ছবি

শীতকালীন ঝড় আঘাত হানতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চলে। দেশটির বেশ কয়েকটি অঙ্গরাজ্যে হারিকেনের মত শক্তি নিয়ে ঝড়টি আঘাত হানতে পারে। এতে তীব্র বাতাসের পাশাপাশি প্রচণ্ড তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এক পূর্বাভাসে মার্কিন আবহাওয়া বিভাগ এমনটাই জানিয়েছে।

এদিকে, জনজীবনে ঝড়ের মারাত্মক প্রভাব পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে। দেশটির ১০টির বেশি অঙ্গরাজ্যে ১ কোটির বেশি মানুষ তুষারঝড়ের প্রভাবে পড়তে পারে। নিউ জার্সি, নিউ ইয়র্কসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন। বন্ধ রাখা হয়েছে সরকারি বেসরকারি অফিসসহ শিক্ষাপ্রতিষ্ঠান। তুষারঝড়ের কারণে বিদ্যুৎবিচ্ছিন্ন থাকতে পারেন কয়েক লাখ মানুষ। 

মেরিল্যান্ডসহ বেশ কয়েকটি শহরে কয়েক ফুট পর্যন্ত তুষারপাত হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। নিউ ইংল্যান্ডে তুষারপাতের পরিমাণ ২ ফুট ছাড়িয়ে যেতে পারে। ঝড়ের কারণে উপকূলীয় অঞ্চলগুলোতে জারি করা হয়েছে বন্যা সতর্কতা। বৃষ্টির কারণে ও বরফগলেও বেশ কিছু এলাকায় বন্যা দেখা দিতে পারে। পাশাপাশি অঞ্চলগুলোতে তাপমাত্রা আরও নিচে নেমে যেতে পারে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

ঝড়ের তীব্রতা মোকাবিলায় প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে রাজ্যগুলোর প্রশাসন। লবণসহ প্রয়োজনীয় সামগ্রী মজুদ করতে শুরু করেছেন স্থানীয় বাসিন্দারা। এছাড়া সড়ক মহাসড়কে দুর্ঘটনা এড়াতেও নেয়া হয়েছে প্রস্তুতি। 

ঝড়ের কারণে ভেঙে পড়তে পারে আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা। জরুরি প্রয়োজন ছাড়া সব ভ্রমণ বাতিল করার পরামর্শ দেয়া হয়েছে নাগরিকদের।অঞ্চলগুলোতে শুক্র ও শনিবারের সূচিতে থাকা কয়েক হাজার ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে। সূত্র : সিএনএন।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর