১৭ আগস্ট, ২০২২ ১৯:০৯

ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদের আবেদন পর্যালোচনা করবে জাতিসংঘ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদের আবেদন পর্যালোচনা করবে জাতিসংঘ

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের স্থায়ী প্রতিনিধি রিয়াদ মানসুর বলেছেন, ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদের আবেদন ইস্যুতে আলোচনা করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি বৈঠকের আয়োজন করা হচ্ছে।

জোট নিরপেক্ষ আন্দোলন বা ন্যামের পক্ষ থেকে সেখানে এই  আয়োজন করা হচ্ছে। ২০১২ সালের ২৯ নভেম্বর জাতিসংঘের অ-সদস্য পর্যবেক্ষকের মর্যাদা পেয়েছে ফিলিস্তিন। এর ফলে ফিলিস্তিন আন্তর্জাতিক অপরাধ আদালতসহ বিভিন্ন সংস্থার সদস্য হওয়ার সুযোগ পেয়েছে।

রিয়াদ মানসুর আরও বলেছেন, জাতিসংঘের পূর্ণ সদস্যপদ এবং স্বাধীনতার পক্ষে সমর্থন পেতে ফিলিস্তিনের পক্ষ থেকে সব ধরণের চেষ্টা অব্যাহত রয়েছে। নিরাপত্তা পরিষদের সব সদস্যের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। 

বিভিন্ন সূত্র জানিয়েছে, আগামী ২৩ সেপ্টেম্বর শুরু হচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলন। ওই সম্মেলনেই ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেয়ার বিষয়টি তুলে ধরবেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ফিলিস্তিনি ভূমি জবরদখল করে ১৯৪৮ সালে অবৈধভাবে অস্তিত্ব ঘোষণা করে ইহুদিবাদী ইসরাইল। এক বছরের মাথায় তাদেরকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়া হয়। কিন্তু ফিলিস্তিন এখনও জাতিসংঘের পূর্ণ সদস্য হতে পারেনি। ফিলিস্তিন এর আগেও জাতিসংঘের পূর্ণ সদস্যপদের জন্য আবেদন জানিয়েছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরাইলের অপতৎপরতার কারণে সেই আবেদন গৃহীত হয়নি। সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর