২৭ নভেম্বর, ২০২২ ১১:১৫

নিরক্ষীয় গিনি: ফের ক্ষমতায় বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি রাষ্ট্রপতি

অনলাইন ডেস্ক

নিরক্ষীয় গিনি: ফের ক্ষমতায় বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি রাষ্ট্রপতি

তেওডোরো ওবিয়াং এনগুয়েমা এমবাসোগো

বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি রাষ্ট্রপতি তেওডোরো ওবিয়াং এনগুয়েমা এমবাসোগো নিরক্ষীয় গিনিতে পুনঃনির্বাচনে জিতেছেন। ৪৩ বছর ধরে তেলসমৃদ্ধ দেশটির ক্ষমতায় আছেন ৮০ বছর বয়সী ওবিয়াং। নির্বাচনে তিনি প্রায় ৯৫ ভাগ ভোট পেয়েছেন। ভোটের ছয় দিন পরে কর্মকর্তারা ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

প্রেসিডেন্টের ছেলে ভাইস-প্রেসিডেন্ট তেওডোরো এনগুয়েমা ওবিয়াং ম্যাঙ্গু বলেছেন, ‌‘আমরাই সেরা দল। এই ফলাফলে সেটি আবারও প্রমাণিত হয়েছে’।

রাষ্ট্রপতি ওবিয়াং ১৯৭৯ সালে ক্ষমতা দখল করেন এবং বেশ কয়েকটি অভ্যুত্থানের প্রচেষ্টা থেকে বেঁচে যান। তার পূর্বসূরী এবং চাচা ফ্রান্সিসকো ম্যাকিয়াস এনগুইমা দেশটির প্রথম রাষ্ট্রপতি ছিলেন। ১৯৭৯ সালে তৎকালীন সামরিক কর্মকর্তা ওবিয়াংয়ের কারণে তিনি ক্ষমতাচ্যুত হন। দেশটির দ্বিতীয় রাষ্ট্রপতি হিসেবে ওবিয়াং ক্ষমতা দখলের পর কিছু সংস্কার কার্যক্রম পরিচালনা করেছেন। কিন্তু চাচার মতোই দেশের উপর নিরঙ্কুশ নিয়ন্ত্রণ বজায় রেখেছেন। তার পরিবারের সদস্যরা গুরুত্বপূর্ণ সরকারি ভূমিকায় রয়েছেন।

অভিযোগ রয়েছে, দেশটিতে বিরোধী মত সহ্য করা হয় না। দেশটির সমস্ত সম্প্রচার মাধ্যম হয় সরাসরি সরকারের মালিকানাধীন বা তার সহযোগীদের দ্বারা নিয়ন্ত্রিত। রাষ্ট্রপতি ওবিয়াংয়ের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং নির্বাচনী কারচুপির অভিযোগও রয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

সূত্র : বিবিসি

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর