৪ মার্চ, ২০২৪ ২০:৫০

ইরানের নিরাপত্তার জন্য অন্য কোনো বিশ্ব শক্তির দরকার নেই: রাইসি

অনলাইন ডেস্ক

ইরানের নিরাপত্তার জন্য অন্য কোনো বিশ্ব শক্তির দরকার নেই: রাইসি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি যেনো ইসরায়েলের কাটা ঘায়ে দিলেন নুনের ছিটা। রাইসি বলেছেন, তার দেশ নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার যথেষ্ট সক্ষমতা রাখে। তাদের টিকে থাকার জন্য অন্য কোনো বিশ্ব শক্তির দরকার নেই। 

ইরানের সামরিক বাহিনীর একটি অনুষ্ঠানে হাজির থেকে রাইসি বলেছেন, ইরানের নিরাপত্তা নানা দিক মিলিয়ে এক দারুণ বলয় তৈরি করে। সচেতনতা, সতর্কতা আর কড়া নজরদারি আর সামরিক বাহিনীর উপস্থিতিতেই নিরাপদ হয়ে ওঠে ইরান। 

রাইসি বলেছেন, ‌‘আমাদের নিরাপত্তা অন্য দেশের ওপর নির্ভর করে না। আমরা অন্য শক্তিশালী দেশের মুখাপেক্ষীও না।’ তিনি ইরানকে আরো নিরাপদ করতে সামরিক বাহিনীকে বেশি বেশি শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন।

রাইসি বলেছেন, ‘সামরিক শক্তি, অর্থনৈতিক স্থিতিশীলতা ও সাংস্কৃতিক সক্ষমতা জাতীয় শক্তির ক্ষেত্রে এই তিনটা খুবই গুরুত্বপূর্ণ উপাদান।’ রাইসি আরো যোগ করেছেন, শত্রুরা শত্রুরা নাশকতা, নিষেধাজ্ঞা ও হুমকির মাধ্যমে ইরানের জাতির অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে চায়। তবে ইরানিরা শক্ত পায়েই উন্নয়নের পথে এগিয়ে যেতে প্রতিজ্ঞ।

রাইসি দাবি করেছেন, ইরান তার ইচ্ছা শক্তির বলেই বারবার বিজয়ে পথে এগিয়ে গেছে। ভবিষ্যতেই এই বিজয়ধারা অব্যাহত থাকবে। তার মতে গত ৪৫ বছরে ইরান শত্রুদের বহু ষড়যন্ত্র ও চেষ্টা ব্যর্থ করে দিয়েছে।  

এই ভাষণে রাইসি যুক্তরাষ্ট্র ও ইসরাইলি সামরিক বাহিনীকে ঘৃণ্য ও জঘন্য বলে আখ্যা দিয়েছেন। তিনি এসময় ফিলিস্তিন ও গাজার পাশে থাকার ওপর গুরাত্বারোপ করেছে। রাইসি আশাবাদ ব্যক্ত করেছেন, ফিলিস্তিনি জনগণ ইসরায়েলকে উপড়ে ফেলে একদিন চূড়ান্ত বিজয় অর্জন করবে। 


 
বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর