মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

নতুন নেতৃত্বে বিজিএমইএ

সভাপতি হচ্ছেন ফারুক হাসান, জিতে আলোচনায় রুবানা-নাভিদুল

নিজস্ব প্রতিবেদক

নতুন নেতৃত্বে বিজিএমইএ

সংখ্যাগরিষ্ঠ পরিচালক পদে জয় পেয়ে করোনাকালে রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি নির্বাচিত হতে যাচ্ছেন সংগঠনটির সাবেক সিনিয়র সহসভাপতি ও জায়ান্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. ফারুক হাসান। তার নেতৃত্বে সম্মিলিত পরিষদ এই নির্বাচনে ৩৫টি পরিচালক পদের মধ্যে ২৪টিতে জিতেছে। অন্যদিকে হান্নান গ্রুপের চেয়ারম্যান এ বি এম সামসুদ্দিন নিজে হারলেও, তার নেতৃত্বাধীন প্যানেল ফোরাম ১১টি পরিচালক পদে জয় পেয়েছে। আর ফোরাম থেকে মা-ছেলে একসঙ্গে জিতে আলোচনায় আছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী ও বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক এবং পুত্র নাভিদুল হক। যা সংগঠনটির ইতিহাসে এই প্রথম। বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ নির্বাচনের তফসিল মোতাবেক নবনির্বাচিত পরিচালকেরা আগামী ১৬ এপ্রিল সভাপতি ও সাতজন সহসভাপতি নির্বাচিত করবেন। এরপর ২০ এপ্রিল আগামী দুই বছরের জন্য ২০২১-২৩ মেয়াদে বিজিএমইএর দায়িত্ব নেবেন। এর আগে রবিবার মধ্যরাতে বিজিএমইএ নির্বাচনের অনানুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেন সংগঠনটির নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফরহাত আনোয়ার। তিনি জানান, এই নির্বাচনে বিজিএমইএ ৮৬ শতাংশ ভোটার বা ১ হাজার ৯৯৬ জন পোশাক কারখানার মালিক ভোট দিয়েছেন। ঢাকা অঞ্চলে ১ হাজার ৮৫৩ জন ভোটারের মধ্যে ১ হাজার ৬০৪ এবং চট্টগ্রাম অঞ্চলে ৪৬১ ভোটারের মধ্যে ৩৯২ জন ভোট প্রদান করেন। ৩৫ পরিচালক পদের বিপরীতে দুই জোট থেকে ৭০ জন পোশাক কারখানার মালিক নির্বাচন করেন। সম্মিলিত পরিষদের দলনেতা ফারুক হাসান নির্বাচনে সর্বোচ্চ সংখ্যক ১ হাজার ২০৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন ফোরামের প্রার্থী বিজিএমইএর বর্তমান সভাপতি ড. রুবানা হক।

প্রথমবারের মতো বিজিএমইএর পর্ষদে মা-ছেলে দায়িত্ব নেওয়ার বিষয়ে জানতে চাইলে রুবানা হক গণমাধ্যমকে বলেন, মা হিসেবে আমি আশা করি আমার ছেলে তার শিক্ষা, নিষ্ঠা আর সততা দিয়ে বিজিএমইএর পর্ষদে কাজ করবে।

বিজিএমইএ নবনির্বাচিত পরিচালক নাভিদুল হক গণমাধ্যমকে বলেন, আমি বিশ্বাস করি, বাবা-মার কারণেই আমি আজকের অবস্থানে আসতে পেরেছি। তাঁদের সুনাম নষ্ট হবে এমন কোনো কাজ আমি কখনোই করব না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর