১০ জুন, ২০২২ ১৯:৪৫

শ্রম আইনে ৭৪৫টি মামলার ৫০১টি নিষ্পত্তি

অনলাইন ডেস্ক

শ্রম আইনে ৭৪৫টি মামলার ৫০১টি নিষ্পত্তি

প্রতীকী ছবি

বাংলাদেশ শ্রম আইন ও শ্রম বিধিমালা লঙ্ঘনের দায়ে ২০২১-২০২২ অর্থ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মোট ৭৪৫টি মামলা দায়ের করা হয়েছে। এরমধ্যে ৫০১টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা -২০২২ -এ প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।

এতে আরো বলা হয় , ২০২০-২০২১  অর্থবছরে মোট ১ হাজার ৪২১টি মামলা দায়ের করা হয়েছে। এরমধ্যে ৪৯০টি মামলা নিষ্পত্তি হয়েছে।

বাংলাদেশ শ্রম আইন ও শ্রম বিধিমালা অনুযায়ী কারখানা, দোকান ও  প্রতিষ্ঠানে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে কাজ করছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)।

কর্মক্ষেত্রে বাংলাদেশ শ্রম আইন ও শ্রম বিধিমালার লঙ্ঘন বিষয়ে শ্রমিকদের কাছ থেকে ২০২১-২২ অর্থবছরে ফেব্রুয়ারি পর্যন্ত ২ হাজার ৪০৬টি অভিযোগ গ্রহণ করা হয়। এরমধ্যে ২ হাজার ৩৫৯টি অভিযোগ নিষ্পত্তি করা হয়।

এছাড়া প্রতিবেদনে উল্লেখ করা হয়, কর্মক্ষেত্রে বাংলাদেশ শ্রম আইন ও শ্রম বিধিমালার লঙ্ঘন বিষয়ে শ্রমিকদের কাছ থেকে ২০২০-২১ অর্থবছরে ৫ হাজার ২৩৬টি অভিযোগ গ্রহণ করা হয়, যার সবগুলিই নিষ্পত্তি করা হয়েছে।

শ্রম উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে সরকারের পদক্ষেপের অংশ হিসেবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ) বাংলাদেশ শ্রম আইন ও শ্রম বিধিমালা অনুযায়ী কারখানা, দোকান ও প্রতিষ্ঠানে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে ২০২১-২২ অর্থ বছরে ২৭ হাজার ৯৫৩টি পরিদর্শন সম্পন্ন হয়েছে। এছাড়া ২০২১-২২ অর্থ বছরে ৪৭ হাজার ৩৬১টি কারখানা, দোকান ও প্রতিষ্ঠান পরিদর্শন করা হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

সূত্র: বাসস।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর