মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

জমির কাগজপত্র সঠিকভাবে যাচাই করতে হবে : আইজিপি

নিজস্ব প্রতিবেদক

পুলিশের মহাপরিদর্শক ড. মো. জাবেদ পাটোয়ারী বলেছেন, জমি কেনাবেচায় সংশ্লিষ্ট কাগজপত্র সঠিকভাবে যাচাই করতে হবে। এ ক্ষেত্রে এ বিষয়ের ওপর সঠিক জ্ঞান থাকাও জরুরি। কারণ আমাদের দেশে জমিসংক্রান্ত মামলা হয় সবচেয়ে বেশি। গতকাল সন্ধ্যায় বাংলা একাডেমি চত্বরে অমর একুশে গ্রন্থমেলায় তিন পুলিশ সদস্যের লেখা তিনটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। ‘নিষ্কণ্টক জমির মালিকানা’ বইটি লিখেছেন অতিরিক্ত ডিআইজি গাজী মোজাম্মেল হক, ‘অপরাধ ও দ সমূহ’ গ্রন্থের লেখক এআইজি ফারুক আহমেদ।

 এবং ‘যে গল্প হয় না লেখা’ গল্প সংকলনের রচয়িতা উপ-পুলিশ পরিদর্শক হাফিজুর রহমান। পুলিশপ্রধান আইনশৃঙ্খলা রক্ষার মতো কঠোর দায়িত্বে নিয়োজিত থেকেও লেখালেখিতে সম্পৃক্ত থাকার জন্য লেখকদের ধন্যবাদ জানান। বইগুলোর বহুল প্রচার কামনা করেন।

জানা গেছে, ‘নিষ্কণ্টক জমির মালিকানা’ বইটিতে একজন সাধারণ মানুষ, যিনি জমি সম্পর্কে কিছুই জানেন না, তিনি জমি কিনতে চাইলে তার কী করণীয়, কীভাবে অগ্রসর হবেন, তা সহজ ও প্রাঞ্জল ভাষায় তুলে ধরা হয়েছে।

‘অপরাধ ও দ সমূহ’ বইয়ে অপরাধ ও দ সমূহ একই সঙ্গে সন্নিবেশ করা হয়েছে; যা থেকে পাঠক সহজে অপরাধের সঙ্গে সঙ্গে দ  সম্পর্কেও জানতে পারবেন।

‘যে গল্প হয় না লেখা’ গল্পগ্রন্থে পুলিশের দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া ঘটনার পাশাপাশি পুলিশের সেবাপ্রত্যাশী মানুষের গল্পও সুন্দর ও সাবলীলভাবে তুলে ধরা হয়েছে।

প্রকাশনা অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি মইনুর রহমান চৌধুরী, সিটিটিসির ডিআইজি মনিরুল ইসলাম, ডিআইজি হাবিবুর রহমান প্রমুখ বক্তব্য দেন। পুনাক সভানেত্রী হাবিবা জাবেদ ও ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর