Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৭ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ জুন, ২০১৯ ০২:৩৩

সংসদে স্থানীয় সরকার মন্ত্রী

রাজধানীতে ৩৩৯৪ বস্তিতে ছয় লাখ মানুষের বসবাস

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে ৩৩৯৪ বস্তিতে ছয় লাখ মানুষের বসবাস

রাজধানীতে প্রায় সাড়ে তিন হাজার বস্তি রয়েছে। এতে প্রায় সাড়ে ছয় লাখ মানুষ বসবাস করেন। আদাবর থানায় সবচেয়ে বেশি (৪৭২টি) বস্তি রয়েছে। সবচেয়ে কম বস্তি আছে মতিঝিল থানায় (চারটি)। গতকাল জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী মো. সেলিমের (ঢাকা-৭) এ সংক্রান্ত প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন  চৌধুরীর সভাপতিত্বে সংসদের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়। স্থানীয় সরকার মন্ত্রী বলেছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিচালিত বস্তি শুমারি ও ভাসমান লোক গণনা জরিপ- ২০১৪ অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনে বস্তির সংখ্যা ১৬৩৯টি। জনসংখ্যা চার লাখ ৯৯ হাজার ১৯ জন।

খানা এক লাখ ৩৫ হাজার ৩৪০টি। অপরদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মোট বস্তি ১ হাজার ৭৫৫টি। জনসংখ্যা ১ লাখ ৪৭ হাজার ৫৬ জন। খানার সংখ্যা ৪০ হাজার ৫৯১টি।

প্রতি জেলায় বিকেএসপির শাখা হবে : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী : বিরোধীদলীয় সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুুর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল জানান, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দেশের প্রতিটি জেলায় বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) একটি শাখা প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে।

মন্ত্রী জানান, বর্তমানে ঢাকা জেলার সাভার উপজেলায় বিকেএসপির প্রধান কার্যালয়সহ খুলনা, সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগীয় সদরে বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। রংপুর বিভাগের বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রটি দিনাজপুর  জেলা সদরে প্রতিষ্ঠা করা হয়েছে। রাজশাহী বিভাগে বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করার জন্য ইতিমধ্যে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ ছাড়াও কক্সবাজার জেলার রামুতে বিকেএসপির একটি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর