শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩৭

শিল্পকলায় সেই অগ্নিঝরা গান

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় সেই অগ্নিঝরা গান

একাত্তরের উত্তাল দিনগুলোতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ছিল রণাঙ্গনের যোদ্ধাদের উজ্জীবনের শক্তি। ছিল বাঙালি জাতির প্রেরণা। এই বেতার কেন্দ্রের ‘জয় বাংলা বাংলার জয়’ ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল রক্ত লাল’  ‘কারার ঐ লৌহ কপাট’-এর মতো অগ্নিঝরা গানে গোটা জাতি পরিণত হয়েছিল লড়াকু সৈনিকে। একাত্তরের অগ্নিঝরা দিনের সেই গানেই শিল্পকলা একাডেমিতে স্মরণ করা হয়েছে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের। বিজয়ের ৪৮তম বার্ষিকীর তিনদিনের অনুষ্ঠানমালার অংশ হিসেবে গতকাল দ্বিতীয় দিনে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য এ আয়োজন। এর আগে সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনায় বক্তৃতা করেন শিল্পী কল্যানী ঘোষ, রফিকুল আলম, যন্ত্রশিল্পী জাহাঙ্গীর হায়াত খান, অনুপ ভট্টাচার্য, একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমুখ।

স্বাধীন বাংলা বেতারের গানের অনুষ্ঠানে পরিবেশিত হয় ‘শোন একটি মুজিবরের থেকে...’ সোহেল রহমানের পরিচালনায় ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ ও ‘নোঙ্গর তোল তোল’। দুটি দলীয় নৃত্যের পর ‘আজি রক্তনিশি ভরে’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির নৃত্যদল। একক কণ্ঠে সঙ্গীত পরিবেশন করেন ইন্দ্রমোহন রাজবংশী, ডা. অরূপ রতন চৌধুরী, মো. রফিকুল আলম, ডালিয়া নওশিন, রেজাউল করিম, বুলবুল মহলানবিশ প্রমুখ।

শেখ হাসিনা বংলাদেশের স্বপ্নসারথি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র এবং তাকে নিয়ে সৃজিত শিল্পকর্ম নিয়ে শিল্পকলা একাডেমিতে শেষ হয়েছে ‘শেখ হাসিনা বংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক প্রদর্শনী। গতকাল বিকেলে একাডেমির চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনীর সমাপনীতে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ.ম. রেজাউল করিম।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর