শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২ মার্চ, ২০২০ ২৩:৪৭

ঘরে বসে ভোট দেওয়ার প্রযুক্তি উদ্ভাবন করতে হবে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ঘরে বসে ভোট দেওয়ার প্রযুক্তি উদ্ভাবন করতে হবে : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, এমন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে যাতে মানুষ ঘরে বসে অনলাইনে ভোট দিতে পারেন। কোথায় তার ভোট পড়েছে তা নিশ্চিত হতে পারেন। নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মতো আধুনিক প্রযুক্তি নিয়ে আরও গবেষণা করার পরামর্শ দেন তিনি। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় ভোটার দিবসের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। নির্বাচন কমিশনের (ইসি) এই আলোচনা সভায় সদ্য সমাপ্ত কয়েকটি নির্বাচনে ভোটারদের অনাগ্রহের বিষয়টি ওঠে আসে। আইনমন্ত্রী বলেন, ২০০৮ সাল থেকে এ পর্যন্ত নির্বাচন কমিশন যে ভোটার তালিকা করেছে তার বিশ্বস্ততা নিয়ে জনসাধারণের মধ্যে একটি আস্থা তৈরি হয়েছে। নির্বাচন কমিশনের দায়িত্ব হবে, নির্ভুল ভোটার তালিকা প্রণয়নের ধারা অব্যাহত রাখা। কোনো অবস্থাতেই যাতে এক ব্যক্তি দুই জায়গায় ভোটার হতে না পারে এবং রোহিঙ্গারা যেন ভোটার হতে না পারে।

ইসি’র সিনিয়র সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ভোটার তালিকার হালনাগাদ তথ্য উপস্থাপন করেন। বক্তব্য দেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। আনিসুল হক আরও বলেন, ‘কোন কেন্দ্রে কত ভোট পড়েছে, কারা ভোট দিয়েছে তাদের ছবি ও আইডি নম্বরসহ অনলাইনে প্রকাশ করা যায় কি না, সে ব্যাপারে ভাবতে হবে।

এতে ভোটারের সংখ্যা ও উপস্থিতি নিয়ে কারও মনে কোনো সংশয় থাকবে না। যিনি ভোট দেবেন, তাকে একটি কনফার্মেশন স্লিপ দেওয়া যায় কি না সেই বিষয়েও চিন্তাভাবনা করা যেতে পারে।’

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, ভোটাররা অবারিতভাবে ভোটকেন্দ্রে গিয়ে ইচ্ছা অনুযায়ী ভোট দিতে পারলেই কেবল জাতীয় ভোটার দিবস পালনের উদ্দেশ্য সফল হবে।

রফিকুল ইসলাম বলেন, ভোটার হয়েছেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিন। দেশটা গড়ে তোলার জন্য অংশগ্রহণ করুন। কবিতা খানম বলেন, শুধু এটুকু বললেই হবে না যে, আমি ভোট দিতে গিয়ে দিতে পারিনি। ভোটার হবেন, ভোট কেন্দ্রে যাবেন এবং নিজের অধিকার স্বাধীনভাবে প্রতিষ্ঠা করার সর্বাত্মক চেষ্টা নেবেন। শাহাদাত হোসেন চৌধুরী বলেন, বর্তমান ও ভবিষ্যতের ভোটারদের প্রতি আমাদের আবেদন, ভোটার হয়ে ভোট দেবেন, দেশ গড়ায় অংশ নেবেন।


আপনার মন্তব্য