শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৯ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ মে, ২০২১ ২৩:৫২

জ্যৈষ্ঠের শুরুতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক

জ্যৈষ্ঠের শুরুতে স্বস্তির বৃষ্টি
রাজধানীতে গতকাল স্বস্তির বৃষ্টি -বাংলাদেশ প্রতিদিন
Google News

কয়েক দিনের তীব্র গরমের পর গতকাল জ্যৈষ্ঠের স্বস্তির বৃষ্টির দেখা পেল রাজধানীবাসী। বিকালে আকাশ অন্ধকার করে বৃষ্টি শুরু হয়। সঙ্গে থেমে থেমে মেঘের গর্জন। বৃষ্টি থেকে রক্ষা পেতে নিরাপদে ছুটে যায় মানুষ।

সকাল থেকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকা খরতাপে পোড়ে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল দাবদাহের কাছাকাছি, প্রায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস। যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। কিন্তু দুপুর গড়িয়ে বিকাল হতে না হতে আকাশের রং পাল্টে যায়। কালো মেঘে ঢেকে গিয়ে রাজধানীজুড়ে নামে অঝোরধারায় বৃষ্টি।

আবহাওয়া অধিদফতরের হিসাব বলছে, গতকাল বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীতে ৪৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তাতেই রাজধানীর বিভিন্ন সড়কজুড়ে জলাবদ্ধতা আর অনেক স্থানে হাঁটুপানি জমে যায়। আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী গতকাল রাজধানীতে বছরের দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। এর আগে ১৫ মে রাজধানীতে ৪৭ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। তবে বৃষ্টির সঙ্গে কালবৈশাখীর মতো দমকা হাওয়া বয়ে যায়। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ রূহুল কুদ্দুস বলেছেন, ‘আজও (বুধবার) রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বব্রসহ বৃষ্টি হতে পারে। তারপর আগামী কয়েক দিন বৃষ্টি কমে গরম বাড়তে পারে। ২৩ মে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যেটি নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে।’ এদিকে বৃষ্টিপাতের কারণে রাজধানীর কারওয়ান বাজার, ধানমন্ডি, মিরপুর, পুরান ঢাকাসহ অনেক এলাকায় রাত পর্যন্ত পানি জমে থাকে। এতে রাজধানীবাসীর ভোগান্তি বেড়ে যায়। অনেককে বৃষ্টিতে কাকভেজা হয়ে বাড়ি ফিরতে হয়।