সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

করোনার নেতিবাচক প্রভাব থেকে বেরিয়ে আসাতে হবে

-স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, করোনাকালীন নারী, শিশু ও যুব উন্নয়নে যে নেতিবাচক প্রভাব পড়েছে, তা থেকে বেরিয়ে আসতে উদ্ভাবনী সমাধান খুঁজতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় চালু হওয়ায় সচেতনতামূলক কার্যক্রম অভিভাবক, কমিউনিটি প্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে বিস্তার জরুরি। সামনে এগিয়ে যেতে উপকমিটির সদস্যদের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ জরুরি। কেননা এর মাধ্যমে আগামী দিনের লক্ষ্য নির্ধারিত হবে। দেশের অনেক অঞ্চলে এখনো প্রকল্প কার্যক্রম শুরু করা যায়নি। প্রত্যন্ত অঞ্চল ও হাওর এলাকাগুলোতে উপকমিটির কর্মকা  বিস্তৃত করতে প্রকল্প কার্যক্রম অব্যাহত রাখা জরুরি। সংসদ ভবনের শপথ কক্ষে গতকাল অনুষ্ঠিত ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএপিপিডি) তিনটি উপকমিটির যৌথসভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

জাতিসংঘ জনসংখ্যা তহবিলের কারিগরি সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় বাস্তবায়নাধীন প্রকল্পের আওতায় এসব উপকমিটি গঠিত। সভায় সভাপতিত্ব করেন সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ স ম ফিরোজ। বক্তব্য রাখেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ, অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ আবদুস শহীদ, আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার, ফখরুল ইমাম এমপি, শামসুল হক টুকু এমপি, ডা. রুহুল হক এমপি। সূচনা বক্তব্য রাখেন সংসদ সচিবালয়ের সচিব কে এম আবদুস সালাম।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এসপিসিপিডি প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সংসদ সদস্যরা অত্যন্ত দায়িত্বশীলতা ও প্রতিশ্রুতিশীল হয়ে কাজ করছেন। ফলে ২০২২ সাল থেকে ইউএনএফপিএ যে প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে, তাতে সংসদের বর্তমান প্রকল্পের প্রতিফলন থাকবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

সর্বশেষ খবর