শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৪ জুলাই, ২০২০ ০০:১১

ক্রিকেটার রকিবুলকে নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র

আমার জীবনীভিত্তিক চলচ্চিত্র এবং ক্রিকেট ক্যারিয়ার কতটা ফুটিয়ে তুলতে পারবে জানি না। তবে তাদের আমি বলেছি কোনোভাবেই যেন আমার চরিত্র দিয়ে ভুল মেসেজ না যায়

ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেটার রকিবুলকে নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র

১৯৭১ সালের ফেব্রুয়ারি। স্বাধীনতার দাবিতে উত্তাল বাংলাদেশ। স্বাধীনতার সপক্ষে মিছিলে মিছিলে রাজপথ তখন আমজনতার দখলে। সে সময়ই ‘আন্তর্জাতিক ক্রিকেট একাদশ’ একটি চার দিনের ম্যাচ খেলতে ঢাকায় আসে। প্রতিপক্ষ পাকিস্তান একাদশ। সেই দলে বাংলাদেশের একমাত্র সদস্য রকিবুল হাসান। ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান একাদশের পক্ষে রকিবুল যখন ব্যাট করতে নামেন, তখনকার ঢাকা স্টেডিয়ামে উপস্থিত হাজার হাজার ক্রিকেটপ্রেমী দাঁড়িয়ে স্লোগান দিতে থাকে তার পক্ষে। কি হয়েছিল সেদিন? স্বাধীনতার প্রতি সমর্থন জানিয়ে এবং পাকিস্তানি শাসকের জুলুমের প্রতিবাদ জানাতে রকিবুল সেদিন ব্যাট করতে নেমেছিলেন ‘জয় বাংলা’ লেখা স্টিকার লাগানো ব্যাট নিয়ে। সেই ব্যাটই বাংলাদেশের ক্রিকেটার ও ক্রিকেট সংগঠকদের উদ্বুদ্ধ করেছিল মুক্তিযুদ্ধে অংশ নিতে। স্বাধীনতার ৫০ বছর পর রকিবুল হাসানকে নিয়ে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করবে চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান হাফপ্যান্ট সিনেমা ফ্যাক্টরি। মুক্তিযুদ্ধ ও ক্রিকেটার- এই বায়োপিক কাম ডকুমেন্টারির নাম এখনো চূড়ান্ত হয়নি। তবে এর নির্মাণ কাজ শুরু হবে আগামী বছরের শুরুতে, এমনটাই নিশ্চিত করেছেন এই ছবির চিত্রনাট্যকার সিনিয়র ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখোপাধ্যায়। ছবিটির কেন্দ্রীয় চরিত্র রকিবুল হাসান। তার চরিত্র কে রূপায়িত করবেন তা এখনো ঠিক হয়নি।      

১৯৬৯ থেকে ১৯৭১ সালের উত্তাল দিনগুলোতে রকিবুলসহ অপরাপর ক্রিকেটার ও ক্রিকেট সংগঠক শহীদ জুয়েল, শহীদ মুস্তাক, শহীদ রুমিদের জীবনীও থাকবে এই চলচ্চিত্রে। তবে মূল চরিত্র রকিবুল হাসান। সাবেক এই অধিনায়ক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘জীবনী নিয়ে ছায়াছবি করা হলে সেটা আর চলচ্চিত্র থাকে না। সেটা তখন হয়ে যায় স্বীকৃতি। তারা আমার জীবনীভিত্তিক চলচ্চিত্র এবং ক্রিকেট ক্যারিয়ার কতটা ফুটিয়ে তুলতে পারবে জানি না। তবে তাদের আমি বলেছি কোনোভাবেই যেন আমার চরিত্র দিয়ে ভুল মেসেজ না যায়। আরেকটি বিষয় হচ্ছে, চলচ্চিত্রের প্রয়োজনে আমি কাল্পনিক কিছু বিষয় ব্যবহারের সম্মতি দিয়েছি। তবে সেখানেও সততা থাকতে হবে।’ রবিবার রকিবুলের সঙ্গে তার বায়োপিক নির্মাণের বিষয়টি চুক্তি করেন প্রযোজনা প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী রুমানা শারমীন স্বাতী।


আপনার মন্তব্য