বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

স্মৃতির মাঠে উইন্ডিজের সিরিজ জয়ের মিশন

এই ওল্ড ট্র্যাফোর্ডেই ১৯৬৬, ১৯৭৬ এবং ১৯৮৮ সালে সিরিজের দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজ নিশ্চিত করেছিল ক্যারিবীয়রা।

ক্রীড়া ডেস্ক

স্মৃতির মাঠে উইন্ডিজের সিরিজ জয়ের মিশন

ওয়েস্ট ইন্ডিজ ৩২ বছর পর ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয়ের মিশন নিয়ে আজ খেলতে নামছে ওল্ড ট্র্যাফোর্ডে। সাউদাম্পটনে জিতে তারা সিরিজে ১-০তে এগিয়ে। ওল্ড ট্র্যাফোর্ডে জিতলেই ২-০তে সিরিজ নিশ্চিত হয়ে যাবে। ম্যানচেস্টারের এই ভেন্যুতে রয়েছে ক্যারিবীয়দের মধুর স্মৃতি। এই ওল্ড ট্র্যাফোর্ডেই ১৯৬৬, ১৯৭৬ এবং ১৯৮৮ সালে সিরিজের দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজ নিশ্চিত করেছিল ক্যারিবীয়রা।

১৯৬৬ : সোবার্স ও গিবসের ক্যারিশমা

অধিনায়ক গ্যারি সোবার্স দুই ইনিংসে খেলেন ১৬১ ও ১৩৫ রানের দুই ইনিংস। ক্যাপ্টেনস নকে সেই টেস্টের প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ করে ৪৮৪ রান। জবাবে ইংলিশদের প্রথম ইনিংস গুটিয়ে দিয়েছিল মাত্র ১৬৭ রানে। সোবার্সের দুর্দান্ত ব্যাটিংয়ের পর বোলিংয়ে জাদু দেখান ল্যান্স গিবস। মাত্র ৩৭ রানে নেন ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে অভিষিক্ত ক্যারিবীয়ান ব্যাটসম্যান কলিন মিলবার্ন করেন ৯৪ রান, গিবস আবারও ৫ উইকেট নেন। ক্যারিবীয়রা জয় পায় ইনিংস ও ৪০ রানের বিশাল ব্যবধানে। সেবার ক্যারিবীয়রা সিরিজ জিতেছিল ৩-১ ব্যবধানে।

১৯৭৬ : গর্ডন গ্রিনিজের দুই সেঞ্চুরি

ওই ম্যাচে ক্যারিবীয়দের শুরুটাই ছিল ভয়াবহ। মাত্র ১৯ রানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যান নেই। অভিষিক্ত ইংলিশ বোলার মাইক সেলভি মাত্র চার রানে ফ্রেডেরিক, কালিচরন ও ভিভ রিচার্ডকে বিদায় করে দেন। কিন্তু একপ্রান্ত আঁকড়ে ধরে গর্ডন গ্রিনিজ খেলেন মহামূল্যবান ১৩৪ রানের ইনিংস। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে করে ২১১ রান। তারপর মাইকেল হোল্ডিংয়ের ক্যারিশম্যাটিক বোলিংয়ে (৫/১৭) তারা ইংল্যান্ডকে গুটিয়ে দেয় মাত্র ৭১ রানেই।  দ্বিতীয় ইনিংসে আবারও সেঞ্চুরি গ্রিনিজের। সেঞ্চুরি করেন ভিভ রিচার্ডও। ৪১১ রানে ইনিংস ঘোষণা করে উইন্ডিজ। তারপর অ্যান্ডি রোবার্টসের জাদু-ক্যারিবীয় বোলার মাত্র ৩৭ রানে নেন ৬ উইকেট। ক্যারিবীয়রা জিতে যায় ৪২৫ রানের বিশাল ব্যবধানে।

১৯৮৮ : মার্শাল দ্য মাস্টার

ইংল্যান্ডকে মাত্র ১৩৫ রানে অলআউট করে ওয়েস্ট ইন্ডিজ ৭ উইকেটে ৩৮৪ করে ইনিংস ঘোষণা করে। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে তো দাঁড়াতেই দেয়নি ম্যালকম মার্শাল। মাত্র ২২ রানে নেন ৭ উইকেট। ইংল্যান্ড ৯৩ রানেই প্যাকেট। ক্যারিবীয়রা ইনিংস ও ১৫৬ রানে জিতে যায়। তারপর সিরিজও নিশ্চিত হয়ে যায় ক্যারিবীয়দের। এবার ওয়েস্ট ইন্ডিজের সামনে আবারও সুযোগ এসেছে সিরিজ জয়ের। খেলা স্মৃতির ভেন্যু ওল্ড ট্র্র্যাফোর্ডে বলে আত্মবিশ্বাসী ক্যারিবীয়রা।

সর্বশেষ খবর