শিরোনাম
রবিবার, ৭ মে, ২০২৩ ০০:০০ টা

এশিয়ান গেমসে নেই জামালরা

এশিয়ান গেমসের গত আসরের দৃশ্য এটি। শক্তিশালী কাতারকে হারিয়ে গর্বের লাল সবুজ পতাকা নিয়ে আনন্দে মেতেছেন ফুটবলাররা। অথচ এবার এশিয়ান গেমসে পুরুষ ফুটবলে দলই পাঠানো হচ্ছে না

ক্রীড়া প্রতিবেদক

এশিয়ান গেমসে নেই জামালরা

পাঁচ বছর আগে ইন্দোনেশিয়ার জাকার্তায় দারুণ এক ইতিহাস গড়েছিলেন জামাল ভূইয়ারা। এশিয়ান গেমসের গ্রুপ পর্বে কাতারকে হারিয়েছিলেন ১-০ গোলে। জয়সূচক গোলটি করেছিলেন জামাল। কাতারকে হারিয়ে এশিয়ান গেমসে প্রথমবারের মতো নকআউট পর্ব নিশ্চিত করে বাংলাদেশ। শেষ ষোলোর লড়াইয়ে উত্তর কোরিয়ার কাছে হারলেও সেবার অভিযানটা সফলই ছিল জামালদের। পাঁচ বছর আগের সেই সাফল্য এবারে কোনো কাজে এলো না। বর্তমান পারফরম্যান্সে অসন্তুষ্ট হয়ে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) জামাল ভূইয়াদের এশিয়ান গেমস যাত্রা বাতিল করে দিয়েছে। তবে প্রথমবারের মতো মেয়েরা খেলবে এশিয়ান গেমসে। সাবিনা খাতুনদের সামনে থাকছে দারুণ কিছু করে দেখানোর সুযোগ।

চীনের হাংজুতে গত বছর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১৯তম এশিয়ান গেমস। সে সময় চীনে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় গেমসটি পিছিয়ে দেয় কর্তৃপক্ষ। চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবরে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমস। গত বছরই বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন বেশ কয়েকটি ডিসিপ্লিনের এন্ট্রি দিয়েছিল এই গেমসে। গতকাল বিওএ নির্বাহী সভায় সেগুলোই নতুন করে বিবেচনা করা হয়েছে। বাদ পড়েছেন জামাল ভূইয়ারা। নতুন করে যুক্ত হয়েছে বক্সিং। এবারের এশিয়ান গেমসে আরচারি, অ্যাথলেটিকস, ক্রিকেট,  ফেন্সিং, ফুটবল (নারী), বক্সিং, হকি, গলফ, জিমন্যাস্টিকস, কাবাডি, কারাতে, ব্রিজ, শুটিং, তায়কোয়ান্দো, ভারোত্তোলন, দাবা, সাঁতার ডিসিপ্লিনে অংশগ্রহণ করার কথা রয়েছে বাংলাদেশের। অবশ্য এসব ডিসিপ্লিন নিয়েও পর্যালোচনা করতে পারে বিওএ। এশিয়ান গেমসের শেফ দ্য মিশন এবং বিওএর  কোষাধ্যক্ষ এ কে সরকার ডিসিপ্লিনের ব্যাপারে মিডিয়াকে জানিয়েছেন, পুরুষ ফুটবল বাদ দেওয়া হলেও রাখা হয়েছে নারী ফুটবল। যোগ হয়েছে বক্সিং। বক্সারের সংখ্যা দ্রুতই চূড়ান্ত করা হবে। পাশাপাশি এশিয়ান গেমসের প্রস্তুতির জন্যও আনুষ্ঠানিক চিঠি দেওয়া হবে।

কিছু দিন আগে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৯ নম্বরে থাকা সিশেলসের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ খেলে বাংলাদেশ। দুই ম্যাচের সেই সিরিজে প্রথম ম্যাচে ১-০ গোলে জিতলেও পরের ম্যাচে ১-০ গোলে হেরে যায়। সিশেলস সেই ম্যাচ জিতে উৎসব করতে করতে বাড়ি ফিরেছে। যুগ্ম চ্যাম্পিয়নের সম্মান নিয়ে গেছে তারা। বিপরীত দিকে ফুটবলে বাংলাদেশের দৈন্যদশা আরও একবার সবার সামনে প্রকাশ পেয়েছে। সিশেলসের কাছে পরাজয়ের ঘটনা ছাড়াও বাংলাদেশের বর্তমান পারফরম্যান্স যাচ্ছেতাই। স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা বরাবরই বলছেন, আমরা নিজেদের প্রমাণ করতে চাই। দেশকে ভালো কিছু উপহার দিতে চাই। সাফ জয়ের স্বপ্নও দেখছেন তিনি। কিন্তু বাস্তবতা হচ্ছে কাবরেরার অধীনে ১১ ম্যাচ খেলে মাত্র দুটি জয় পেয়েছে বাংলাদেশ। হেরেছে ছয়টি ও ড্র করেছে তিনটি। বাংলাদেশ এই ১১ ম্যাচের ৫টিতে কোনো গোলই করতে পারেনি। একাধিক গোল করতে পারেনি কোনো ম্যাচেই।

জামাল ভূইয়ারা এশিয়ান গেমসে খেলতে না পারলেও সাবিনারা খেলবেন। এশিয়ান গেমসে ছেলেদের দল গঠন করা হয় অনূর্ধ্ব-২৩ বয়সের। এর মধ্যে তিনজন থাকেন সিনিয়র ফুটবলার। তবে মেয়েদের ক্ষেত্রে পুরো জাতীয় দলই অংশ নেয় গেমসে। সাফ চ্যাম্পিয়নশিপ জয় করেছেন সাবিনা খাতুনরা। বয়সভিত্তিক দলগুলোরও আছে ঈর্ষণীয় সাফল্য। এবার এশিয়ান গেমসেও কি দারুণ কিছু করে দেখাবেন নারী ফুটবলাররা! এশিয়ান গেমসে নারী ফুটবল প্রতিযোগিতায় লড়াই করবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জাপান। তারাই গেমসের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। এ ছাড়াও এখানে চীন ও দক্ষিণ কোরিয়ার মতো দল রয়েছে।

 

সর্বশেষ খবর