শিরোনাম
প্রকাশ : ২১ জানুয়ারি, ২০১৯ ০৯:১৯

রেকর্ড ভেঙেও প্রশ্নের মুখে হাশিম আমলা

অনলাইন ডেস্ক

রেকর্ড ভেঙেও প্রশ্নের মুখে হাশিম আমলা
ফাইল ছবি

বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২৭টি শতরানের নজির গড়লেন হাসিম আমলা। ইনিংসের হিসাবে ভাঙলেন ভারত অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড। কিন্তু দলের জয়ই শেষ কথা। তাই পাকিস্তানের বিরুদ্ধে দক্ষিন আফ্রিকা সিরিজের প্রথম ম্যাচ হেরে বসায় প্রশ্নের মুখে আমলার মন্থর ব্যাটিং।

শনিবার পোর্ট এলিজাবেথে প্রথম ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান। টেস্ট সিরিজে পাক দলকে ক্লিন সুইপ করার পর নজর ছিল প্রথম ওয়ানডে'র দিকে। প্রথম ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেটে ২৬৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা। যার মধ্যে ওপেনে নেমে আমলার অবদান ১২০ বলে অপরাজিত ১০৮ রান। ওয়ান ডে ক্রিকেটে ১৬৭ ইনিংসে এদিন ২৭ তম সেঞ্চুরিটি তুলে নেন এই প্রোটিয়া ওপেনার। একইসঙ্গে টপকে যানবিরাট কোহলিকে। তবে কাজে আসেনি আমলার সেঞ্চুরি। পাঁচ বল বাকি থাকতে রান তাড়া করে ম্যাচ জিতে নেয় পাকিস্তান।

উল্লেখ্য, ওয়ানডে ক্রিকেটে ২৭ তম সেঞ্চুরি করতে বিরাট নিয়েছিলেন ১৬৯ ইনিংস। অর্থাৎ দু’ইনিংস কম খেলেই দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২৭টি সেঞ্চুরি ছোঁয়ার নজির এদিন স্পর্শ করেন আমলা। প্রথম উইকেটে হেনড্রিকসের সঙ্গে ৮২ রান তোলার পর মিডল ওভারে ভ্যান ডার ডাসেনের সঙ্গে জুটি বাঁধেন আমলা। ৪৬.১ ওভারে শতরান থেকে সাত রান দূরে দাঁড়িয়ে যখন আউট হন ডাসেন, স্কোরবোর্ডে তখন দক্ষিণ আফ্রিকার রান ২৩৭। দ্বিতীয় উইকেটে লম্বা পার্টনারশিপে ১৭১ বলে ১৫৫ রান যোগ করেন আমলা-ডাসেন জুটি।

পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেটে ম্যাচ হারের পর আমলার সেঞ্চুরিকে বাহবা জানালেও মিডল ওভারে দুই ব্যাটসম্যানের মন্থর ব্যাটিং নিয়ে সরব হন অধিনায়ক ফাফ ডু প্লেসি। স্লো ওভার রেটের কারণে শেষ টেস্টে নির্বাসিত হয়েছিলেন যিনি। ফাফ জানান, ‘দুজনে দুরন্ত ব্যাট করেছে। তবে পাক বোলারদের প্রতি আরেকটু নির্দয় হলে আরও ১৫-২০ রান যোগ হতে পারত দলের খাতায়।’ একইসঙ্গে মিডল ওভারে দুই ব্যাটসম্যানকে সেভাবে হাত খুলতে না দেওয়ায় পাক বোলারদেরও তারিফ করেন প্রোটিয়া অধিনায়ক।

মন্থর ব্যাটিং ছাড়াও ১৫ মাস পর আমলার এই শতরান উল্লেখযোগ্য হয়ে রইল আরও একটি কারণে। প্রথমবার ওয়ানডে ক্রিকেটে আমলা শতরান করার পরও ম্যাচ হারতে হল দক্ষিণ আফ্রিকাকে। সবমিলিয়ে শনিবার পোর্ট এলিজাবেথে নজির গড়াটা সুখের হল না প্রোটিয়া ওপেনারের। তবে আমলার জন্য অপেক্ষা করছে আরও একটি নজির। পরবর্তী সাত ইনিংস থেকে ১৯৬ রান সংগ্রহ করতে পারলেই দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৮,০০০ রানের মালিক হবেন আমলা।    


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য