শিরোনাম
৫ ডিসেম্বর, ২০২১ ০৫:৪৩

চালকের আসনে ভারত, চাপে কিউইরা

অনলাইন ডেস্ক

চালকের আসনে ভারত, চাপে কিউইরা

দ্বিতীয় দিনের শেষেই ওয়াংখেড়ে টেস্টে চালকের আসনে ভারত। বলা ভালো, বড় কোনো অঘটন না ঘটলে ভারতের জয় শুধু সময়ের অপেক্ষা। কারণ ম্যাচের দ্বিতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর বিনা উইকেটে ৬৯ রান। নিউজিল্যান্ডের থেকে ৩৩২ রানে এগিয়ে কোহলিরা। হাতে এখনো রয়েছে ১০টি উইকেট।

প্রথম ইনিংসে আগের দিনের দুই অপরাজিত ব্যাটার ঋদ্ধিমান সাহা এবং মায়াঙ্ক আগারওয়াল এদিন শুরুটা সাবধানে করার চেষ্টা করেন। কিন্তু দিনের শুরুতেই ভারতীয় শিবিরে জোড়া আঘাত হানেন অ্যাজাজ প্যাটেল। প্রথমে ঋদ্ধি এবং পরে অশ্বিনকে দ্রুত ফিরিয়ে দেন তিনি। এরপর অবশ্য অক্ষর প্যাটেল আগের দিনের অপরাজিত সেঞ্চুরিয়ান মায়াঙ্কের সঙ্গে জুটি বাঁধেন।

অক্ষর ৫২ রানের অনবদ্য ইনিংস খেলেন। মায়াঙ্ক খেলেন দেড়শো রানের অবিশ্বাস্য ইনিংস। ভারতের ইনিংস শেষ হয় ৩২৫ রানে। ভারতের এই প্রথম ইনিংসে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার অনন্য রেকর্ড গড়েছেন অ্যাজাজ প্যাটেল। ইংরেজ কিংবদন্তি অফস্পিনার জিম লেকর এবং ভারতের কিংবদন্তি অনিল কুম্বলের পর তৃতীয় বোলার হিসাবে এই রেকর্ড গড়লেন তিনি।

এদিকে, ভারতের ৩২৫ রানের ইনিংসের জবাবে খেলতে নেমে কিউয়িরা পড়ে ব্যাটিং বিপর্যয়ের মুখে। উইলিয়ামসনহীন নিউজিল্যান্ড গুটিয়ে যায় মাত্র ৬২ রানে। ভারতের মাটিতে প্রথম ইনিংসে কোনো টেস্ট দলের করা সর্বনিম্ন স্কোর এটিই। 

এর আগে, ইংল্যান্ড ১৯৮৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭৫ রানে অল-আউট হয়ে যায়। ভারতের মাটিতে এর আগে কিউয়িদের সর্বনিম্ন স্কোর ছিল ১২৪ রান। নিউজিল্যান্ডের ইনিংসে আঘাতের শুরুটা করে দিয়েছিলেন আগের ম্যাচে দল থেকে বাদ পড়া মহম্মদ সিরাজ। নিজের প্রথম স্পেলেই তিনটি উইকেট তুলে নিয়ে কিউয়ি ইনিংসের কোমর ভেঙে দেন তিনি।

তবে এর শেষটা করলেন অশ্বিন। তিনি একাই পেলেন ৪ উইকেট। বাকি দুই স্পিনারের মধ্যে অক্ষর প্যাটেলের খাতায় দুটি এবং জয়ন্ত যাদবের খাতায় গিয়েছে একটি করে উইকেট। ভারত প্রথম ইনিংসে লিড পায় ২৬৩ রানে। তবে, নিউজিল্যান্ডকে ফলো অন করানোর সুযোগ পেলেও অধিনায়ক বিরাট তা করেননি। তিনি ফের ব্যাট করার সিদ্ধান্ত নেন।

দ্বিতীয় ইনিংসে হাতে চোট লাগায় ভারতের হয়ে ব্যাট করতে নামেননি শুভমন গিল। ভারত ব্যাট করতে নামতেই পিচ যেন বদলে যায়। এবারে খুব স্বচ্ছন্দেই ব্যাটিং করতে দেখা যায় ভারতের দুই ব্যাটার মায়াঙ্ক আগরওয়াল এবং চেতেশ্বর পূজারাকে। দিনের শেষে পূজারা ৩৯ রানে এবং মায়াঙ্ক ৩৮ রানে অপরাজিত আছেন।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর