১ ডিসেম্বর, ২০২৩ ১৬:২৫

জিরো ডে’ ত্রুটি সারিয়ে নতুন সংস্করণ উন্মুক্ত করল গুগল

অনলাইন ডেস্ক

জিরো ডে’ ত্রুটি সারিয়ে নতুন সংস্করণ উন্মুক্ত করল গুগল

ক্রোম ব্রাউজারে থাকা ‘জিরো ডে’ নিরাপত্তা ত্রুটির সমাধান করে জরুরিভাবে নতুন সংস্করণ উন্মুক্ত করেছে গুগল। এ নিয়ে এ বছর মোট ছয়টি ‘জিরো ডে’ নিরাপত্তা ত্রুটির সমাধান করল প্রতিষ্ঠানটি। গত ২৪ নভেম্বর গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপের দুই সদস্য এ ত্রুটির সন্ধান পান। সাইবার হামলা থেকে নিরাপদ থাকতে উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেমে চলা যন্ত্রে দ্রুত ক্রোমের হালনাগাদ সংস্করণ ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল।

ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের নিরাপদে রাখতে নিয়মিত ব্রাউজারের নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করে গুগল। কিন্তু জিরো ডে নিরাপত্তা ত্রুটি মূলত সফটওয়্যারের দুর্বলতা। ফলে চাইলেও দ্রুত নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করা সম্ভব হয় না। আর তাই প্যাচ উন্মুক্তের আগে হ্যাকাররা যদি কোনো ত্রুটি ব্যবহার করতে পারে, তখন সেটিকে জিরো ডে নিরাপত্তা ত্রুটি বলা হয়।

গুগলের তথ্যমতে, ক্রোম ব্রাউজারে থাকা ‘সিভিই-২০২৩-৪৩৪৫’ নামের ‘জিরো ডে’ ত্রুটিটি খুবই ভয়ংকর। এ ত্রুটি ব্যবহার করে উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেমে চলা যন্ত্র থেকে তথ্য চুরি করা সম্ভব। সমস্যা সমাধানে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য ১১৯.০.৬০৪৫.১৯৯/২০০ এবং ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য ১১৯.০.৬০৪৫.১৯৯ সংস্করণ উন্মুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে নতুন সংস্করণগুলো ব্যবহার করা যাবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর