শিরোনাম
৩ ডিসেম্বর, ২০২৩ ০৮:৫২

স্মার্টফোনের ব্যাটারি দ্রুত নষ্ট হয় যেসব কারণে

অনলাইন ডেস্ক

স্মার্টফোনের ব্যাটারি দ্রুত নষ্ট হয় যেসব কারণে

প্রতীকী ছবি

স্মার্টফোন এখন হাতে হাতে।  সব বয়সী মানুষই নানা কারণে ব্যবহার করছেন স্মার্টফোন। শুধু যোগাযোগের মাধ্যমই নয়, আরও অনেক অনেক কাজে ব্যবহার হচ্ছে স্মার্টফোন। স্মার্টফোনের যত্ন নেওয়া দরকার। কিছু ভুল ব্যবহারের কারণে স্মার্টফোনের ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়। জেনে নিন সে কারণগুলো-

সারা রাত স্মার্টফোন চার্জিং নয়

অনেকেই এই ভুলটি করেন। না জেনেই বেশির ভাগ মানুষ সারা রাত ফোন চার্জে দিয়ে রাখেন। আপনারও যদি এই অভ্যাস থেকে থাকে তাহলে এখনই তা বদলে ফেলুন। কারণ ফোন ফুল চার্জ হওয়ার পরও চার্জার কানেক্ট করে রাখলে কমতে থাকে ব্যাটারির আয়ু। ফলে এই অভ্যাস দিনের পর দিন জারি রাখলে তাড়াতাড়ি আপনার স্মার্টফোনের ব্যাটারির কার্যক্ষমতা হারাবে।

প্লাগ থেকে চার্জার খুলে রাখুন

আমাদের অনেকেরই অভ্যাস চার্জার সারাক্ষণ প্লাগে লাগিয়ে রাখি। জানেন কি? আপনার এই অভ্যাস স্মার্টফোনের ব্যাটারির আয়ু কমিয়ে দেয় কয়েকগুণ। নতুন কিছু স্মার্টফোন আছে যেগুলো ফুল চার্জ হলে চার্জিং নিজে থেকেই বন্ধ হয়ে যায়। কিন্তু সেই সময়ও চার্জার থেকে কারেন্ট আসে। এ কারণে ফোন ফুল চার্জ হলে চার্জার প্লাগ থেকে খুলে নিন। অথবা চার্জারের সুইচ বন্ধ করে দিতে পারেন। ফোন চার্জ সম্পূর্ণ হওয়ার পরও চার্জার লাগিয়ে রাখবেন না।

রোদে স্মার্টফোন চার্জে রাখবেন না

স্মার্টফোন চার্জ দেওয়ার সময় আরেকটি বিষয় খেয়াল রাখুন, সেটি হচ্ছে- অতিরিক্ত গরম কোনো জায়গায় ফোন চার্জ করবেন না। অতিরিক্ত গরমে ফোন চার্জ করলে তার প্রভাব সরাসরি ফোনের ওপর পড়ে। এ ছাড়াও ফোন চার্জিংয়ের সময় তা ব্যবহার না করা ভালো। ফোন চার্জিংয়ের সময় ব্যবহার করলে বাড়তে থাকে ব্যাটারির তাপমাত্রা। যা আসলে ব্যাটারির ক্ষতি করে। ২০ শতাংশ চার্জ থাকতেই স্মার্টফোন চার্জে দিন এবং ৯৯ শতাংশ হলেই খুলে ফেলুন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর