শিরোনাম
৩১ জানুয়ারি, ২০২৩ ২০:৫২

শিক্ষার মান উন্নয়নে রাকসু ও সিনেট কার্যকরের দাবি

রাবি প্রতিনিধি

শিক্ষার মান উন্নয়নে রাকসু ও সিনেট কার্যকরের দাবি

রাকসু ও সিনেট কার্যকর করার দাবিতে সমাবেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার মান উন্নয়নে রাকসু ও সিনেট কার্যকর করার দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ প্রধান বক্তা হিসেবে ছিলেন বরেণ্য অর্থনীতিবিদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মোহাম্মদ। তিনি বলেন, বিশ্বব্যাংক এখন দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে ঘায়েল করে ‘প্রাইভেটাইজেশনের’ চেষ্টা করছে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে সান্ধ্যসহ নানা প্রোগ্রাম দিয়ে বাণিজ্যিক কর্মকাণ্ড পরিচালিত করছে। সিলেবাসে ইতিহাস-ঐতিহ্যের বিষয়গুলোকে বাদ দিয়ে বাণিজ্যিক বিষয়গুলো রাখা হচ্ছে। যা সুষ্ঠু জ্ঞানচর্চার জন্য উপযোগী নয়। এমনকি দেশে বুদ্ধিবৃত্তিক জগতের মানুষের পাশাপাশি তরুণদের চিন্তার ও মত প্রকাশের জগত সংকীর্ণ হয়েছে। তাদের অস্তিত্ব হুমকির মুখে।

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তরের সভাপতিত্বে সমাবেশ বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক অধ্যাপক মোশাহিদা সুলতানা, গণযোগাযোগ ও সাংবাদিক বিভাগের অধ্যাপক আল মামুন প্রমুখ।

আলোচনাকালে বক্তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে রাকসু ও সিনেট কার্যকরের গুরুত্বের দিক তুলে ধরেন। এতে প্রতিনিধিত্বমূলক শিক্ষা-কার্যক্রম পরিচালিত হবে।

এসময় রাকসু ও সিনেট কার্যকরসহ ১৪-দফা দাবি তুলে ধরা হয়। সেখানে আবাসন সংকট নিরসনে মেধার ভিত্তিতে সিট বরাদ্দ, রাজনৈতিকভাবে সিট দখলদারিত্ব রোধ, আবাসিক হলে ডাইনিং ও ক্যান্টিনে খাবারের মান বৃদ্ধি, কেন্দ্রীয় গ্রন্থাগার সার্বক্ষণিক খোলা রাখা, গবেষণাখাতে বরাদ্দ বৃদ্ধি, পূর্ণাঙ্গ টিএসসিসি, অযৌক্তিক ফি বাতিল, সান্ধ্য আইন ও সান্ধ্য কোর্স বাতিল, পোষ্য কোটা বাতিল, ক্যাম্পাসের জলাবদ্ধতা নিরসন ও মেডিকেল সেন্টারে সার্বক্ষণিক চিকিৎসা সেবা নিশ্চিত করা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর