শিরোনাম
প্রকাশ : ১৮ মার্চ, ২০২১ ১৭:৫৭
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে রমজানে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে গুচ্ছ সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে রমজানে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে গুচ্ছ সিদ্ধান্ত

আসন্ন পবিত্র রমজান মাসে নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল ও নিয়ন্ত্রণে রাখতে চট্টগ্রাম জেলা প্রশাসন, চট্টগ্রাম চেম্বার, বিভিন্ন ব্যবসায়িক সমিতি ও ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির সদস্যবৃন্দের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত  সভায় রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে গুচ্ছ সিদ্ধান্ত নেয়া হয়। 

এর মধ্যে আছে- নিত্যপণ্যের মূল্য স্বাভাবিক-স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং করা, পাইকারি ও খুচরা বাজারে কয়েকটি টিম পৃথকভাবে মনিটরিং করা, মনিটরিংয়ের  সময় প্রথম দিনে হ্যান্ড মাইক দিয়ে সচেতন করা, পরবর্তী সময়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে বাজারসমুহ তদারকি করা, পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছে অবশ্যই ইনভয়েস/ক্রয় রশিদ সংরক্ষিত রাখা, দোকানে বাজার মূল্য তালিকা টাঙানো, স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা-বাণিজ্য করা, পঁচা-বাসি খাবার বিক্রয় না করা, উন্মুক্ত খোলা অবস্থায় খাবার বিক্রয় না নেয়া এবং কনভেনশন হলগুলোতে সামাজিক দূরত্ব-স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান পরিচালনা করা।  

সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাম্মৎ সুমনী আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলমসহ বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের প্রতিনিধিরা।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, বাংলাদেশের যত সাপ্লাই হয় তার সিংহভাগ চট্টগ্রামের মাধ্যমে। তাই আমাদের দায়িত্ব বেশি। আমাদের দায়িত্বশীল হতে হবে। দ্রব্যমূল্য ঠিক রাখতে হবে। আমরা এ বছর কিভাবে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে পারি সে জন্য সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

তিনি বলেন, রমজানে বাজারের চাহিদা ও সরবরাহ যাতে পর্যাপ্ত পরিমাণে থাকে, আমদানিকৃত পণ্য, উৎপাদিত কাঁচা পণ্য ও কাপড় যাতে সীমিত লাভে   বিক্রি করে মানুষের ক্রয়সীমার মধ্যে রাখতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য সবাইকে অনুরোধ করছি। তাছাড়া কাঁচা বাজারের ট্রাক কেউ যেন আটকে না রাখে এবং কৃত্রিম সংকট সৃষ্টি না করতে পারে এবং অনৈতিক সুবিধা গ্রহণ করতে না পারে সেদিকে নজর দিতে হবে। চাঁদাবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।  

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর