২৭ জানুয়ারি, ২০২০ ০২:৪৬

মুজিববর্ষেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি স্বাশিপের

নিজস্ব প্রতিবেদক

মুজিববর্ষেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি স্বাশিপের

ঐতিহাসিক মুজিববর্ষের মধ্যেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)। 

মুজিববর্ষের কর্মসূচি ঘোষণা ও শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে রবিবার সকালে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা শিক্ষক পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানান স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু। 

এসময় উপস্থিত ছিলেন স্বাশিপ সভাপতি প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরীসহ সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে জাতীয় শিক্ষক নেতা অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু বলেন, শিক্ষাবান্ধব শেখ হাসিনার সরকার গত ১১ বছরে এদেশের শিক্ষা খাতে অনেক উন্নয়ন করেছে। বেসরকারি শিক্ষকদের বেতন দ্বিগুণ বৃদ্ধি, ৫ শতাংশ ইনক্রিমেন্ট, ২০ শতাংশ বৈশাখী ভাতা, বিপুল সংখ্যক প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা, কল্যাণ এবং অবসর বোর্ডের জন্য ১৬৭৭ কোটি টাকা বিশেষ বরাদ্দ, শিক্ষা প্রতিষ্ঠানের নজিরবিহীন অবকাঠামো উন্নয়ন বিশেষভাবে উল্লেখ্যযোগ্য। ফলে শিক্ষার হার ও শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে। কিন্তু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি কর্মকর্তাদের চরম অবজ্ঞা, অবহেলা, রাজনৈতিক প্রভাবাধীন ব্যবস্থাপনা কমিটির অযাথিত হস্তক্ষেপে প্রতিষ্ঠান প্রধানরা অসহায় হয়ে পড়েন। ফলে শিক্ষার কাঙ্খিত উন্নয়ন চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে।
 
সংবাদ সম্মেলনে অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, শেখ হাসিনার স্বপ্নের তথ্য প্রযুক্তি নির্ভর ডিজিটাল ও সমৃদ্ধ বাংলাদেশে প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করা একান্ত প্রয়োজন। আর সে জন্য প্রয়োজন বৈষম্যহীন শিক্ষা তথা শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ।
 
সংবাদ সম্মেলনে আসন্ন ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিণের নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম এবং ব্যারিস্টার ফজলে নূর তাপসকে বিজয়ী করার জন্য সকলের প্রতি আবেদন জানানো হয়। 

এসময় শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি শিক্ষক কর্মচারী অবসর সুবিধা বোর্ডের সদস্য সচিব অধ্যক্ষ শরিফ আহমেদ সাদী, অধ্যক্ষ একরামুল হক, সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মুর্তুজা, অধ্যক্ষ তেলোয়াত হোসেন খাঁনসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর