২০ নভেম্বর, ২০২১ ০৩:১৭

পুরুষের অধিকার রক্ষায় আইন প্রণয়নের দাবি

অনলাইন ডেস্ক

পুরুষের অধিকার রক্ষায় আইন প্রণয়নের দাবি

আন্তর্জাতিক পুরুষ দিবসে পুরুষের অধিকার রক্ষায় আইন প্রণয়নের দাবি জানালো এইড ফর মেন ফাউন্ডেশন নামের একটি মানবাধিকার সংগঠন। শুক্রবার এক আলোচনা সভায় এ দাবি জানান সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নাদিম। তিনি পুরুষের প্রতি ঘটে যাওয়া আইনি ও সামাজিক বৈষম্যের কথাও তুলে ধরেন।

এর আগে সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে সকাল ১০টায় বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচি শুরু করে সংগঠনটি। এরপর একটি শোভাযাত্রা রাজধানীর প্রেসক্লাব, সুপ্রিম কোর্ট, শিল্পকলা একাডেমীসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। প্রেসক্লাবের সামনে সংগঠনের সদস্যরা সবাই একটি মানববন্ধনে অংশ নেয়। এরপর মানববন্ধন ও শোভাযাত্রা শেষে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।   

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এইড ফর মেন ফাউন্ডেশনের সম্মানিত সভাপতি ড.আব্দুর রাজ্জাক খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহাম্মদ, এইড ফর মেন ফাউন্ডেশনের আইন উপদেষ্টা সুপ্রিম কোর্ট আইনজীবী এডভোকেট কাওসার হোসেন। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রতি বছর বিশ্বে, ১৯ নভেম্বর ‘বিশ্ব পুরুষ দিবস’ পালিত হয়। যে ইতিবাচক ভূমিকা পুরুষ রেখে চলেছে নিজ নিজ পরিবারে, সমাজে তথা বিশ্বে, এ দিবস তারই স্বীকৃতি স্বরূপ। যেসব মহাপুরুষ যুগে যুগে এই মানবসভ্যতা বিনির্মাণে আত্মত্যাগ করে গেছেন, এই দিবস তাদের স্মরণ করে। এই দিবস পুরুষের কল্যাণার্থে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে। 

পুরুষ দিবসের ছয়টি প্রধান প্রতিপাদ্যের মধ্যে অন্যতম নারী ও পুরুষ এর আন্তঃসম্পর্ক উন্নয়ন এবং উভয়ের লৈঙ্গিক সমতা নিশ্চিতকরণ। সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নাদিম তার বক্তব্যে সংগঠনের পক্ষ থেকে পুরুষের প্রতি ঘটে যাওয়া আইনি ও সামাজিক বৈষম্যের তুলে ধরেন এবং পুরুষের অধিকার রক্ষায় আইন দাবি করেন।

সাইফুল ইসলাম নাদিম আরও বলেন, “পুরুষের প্রতি দৃষ্টিকোণ পরিবর্তন করা উচিত; কারণ পুরুষও নির্যাতনের শিকার হয়। সামাজিক চিন্তাভাবনা থেকে কেউ ভাবতেও পারেনা যে একজন পুরুষও নির্যাতনের শিকার হতে পারে। আর এই সামাজিক দৃষ্টিকোণ থেকেই আমরা একজন পুরুষকে প্রথম অপরাধী মনে করি। নারীদের পক্ষে আমরাও আছি, তাদের পক্ষেও দাঁড়ানো উচিত কিন্তু পুরুষের প্রতি দৃষ্টিকোণটা আমরা পরিবর্তনের চেষ্টা করছি। কারণ পুরুষও একজন মানুষ, তার প্রতিও সহিংসতা হতে পারে।

এইড ফর মেন ফাউন্ডেশন এর আইন উপদেষ্টা সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. কাওসার হোসেন বলেন, “বাংলাদেশে প্রচলিত কয়েকটি আইনে মিথ্যা অভিযোগে মামলা করে পুরুষকে হয়রানি করার সুযোগ আছে। যা কোনভাবেই কাম্য নয়। পাশাপাশি বিদ্যমান আইনি পরিকাঠামোতে কিছু কিছু ক্ষেত্রে বৈষম্য রয়েছে; যদিও আইনগুলো পাশ করার সময় বিভিন্ন বিষয় বিবেচনা করে তা হয়তো যৌক্তিক ছিল। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে স্পষ্টত বৈষম্য সৃষ্টি করে; বিধায় সেগুলো সংশোধন দরকার।

ঢাকা জেলা আহ্বায়ক হাদিউজ্জামান পলকের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র খালিদ মাহমুদ তন্ময়, ঢাকা জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক ইফতেখার হোসেন, যুগ্ম আহ্বায়ক এম রহমান সহ প্রমুখ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংবাদিক, বুদ্ধিজীবী, আইনজীবী ও সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর