২৬ আগস্ট, ২০২১ ১৫:৩১

খুলনা সিটি করপোরেশনের ৬০৮ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা সিটি করপোরেশনের ৬০৮ কোটি 
টাকার বাজেট ঘোষণা

নতুন কোন করারোপ ছাড়াই খুলনা সিটি করপোরেশন ২০২১-২২ অর্থবছরের ৬০৮ কোটি ২ লাখ ৫৬ হাজার টাকার বাজেট ঘোষণা করেছে। বাজেটকে উন্নয়নমুখী আখ্যা দিয়ে বৃহস্পতিবার নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে মেয়র তালুকদার আবদুল খালেক এ বাজেট ঘোষণা করেন।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১৯৮ কোটি ৮৫ লক্ষ ৯৩ হাজার টাকা এবং সরকারি বরাদ্দ ও উন্নয়ন সহযোগী সংস্থা হতে উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৪০৯ কোটি ১৬ লাখ ৬৩ হাজার টাকা।

এর আগে ২০২০-২১ অর্থবছরে বাজেটের লক্ষ্যমাত্রা ছিল ৫০৪ কোটি ৩১ লাখ ২২ হাজার টাকা। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়িয়েছে ৩৬৯ কোটি ১৯ লাখ ২৬ হাজার টাকা। লক্ষ্যমাত্রা অর্জনের হার ৭৩.২০ শতাংশ। প্রস্তাবিত বাজেটে সড়ক ও ড্রেনেজ ব্যবস্থাপনার উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন, নাগরিকসেবা সম্প্রসারণ ও মশক নিধনে বিশেষ গুরুত্ব পেয়েছে।

সিটি মেয়র বলেন, বর্তমানে বিভিন্ন দাতা সংস্থার ১৫টি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। এসব প্রকল্পে ২০২১-২০২২ অর্থ বছর ১৫৩ কোটি ১৬ লাখ ৬৩ হাজার টাকার উন্নয়ন সহায়তা পাওয়া যাবে। জাতীয় এডিপিভুক্ত তিনটি প্রকল্পে ২০১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেসিসির অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি শেখ মো. গাউসুল আজম। অনুষ্ঠানে কেসিসি প্যানেল মেয়র, কাউন্সিলর, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর