Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ আগস্ট, ২০১৯ ০১:৪৭

পরিবেশ দূষণে জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপ নেবে দুদক

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ দূষণে জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপ নেবে দুদক

ঢাকাসহ দেশের সব মহানগরে পরিবেশ দূষণ প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত সরকারি-বেসরকারি সংস্থার কার্যপ্রক্রিয়ায় অনিয়ম, অবহেলা, দুর্নীতি, হয়রানি ইত্যাদি বন্ধে বিশেষ উদ্যোগ নিয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় কমিশনের প্রতিরোধ অনুবিভাগের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। জানা গেছে, সভায় উল্লেখ করা হয়, পরিবেশ দূষণ রোধে নিয়োজিত সংস্থাগুলোর কিছু কর্মচারীর দুর্নীতি-অবহেলার কারণে দেশের মানুষ বিশেষ করে শহরাঞ্চলের মানুষ স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে। খাদ্যদূষণ, স্যানিটেশন ব্যবস্থাপনা, নগর পরিচ্ছন্নতা, পানিদূষণ, শব্দদূষণ ও বায়ুদূষণের সমন্বিত নেতিবাচক ফল হচ্ছে স্বাস্থ্যঝুঁকি।

পরিবেশ দূষণ রোধ করা যাদের দায়িত্ব, তাদের মধ্যে কিছু কর্মচারীর দুর্নীতির মানুষ স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে বলে অভিযোগ আসছে। সভায় আরও আলোচনা করা হয় যে, লাইসেন্সবিহীন চালক ও ফিটনেসবিহীন যানবাহন সড়কে যেমন নৈরাজ্য সৃষ্টি করছে, তেমন বায়ুদূষণ-শব্দদূষণও ভূমিকা রাখছে।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, এ উদ্যোগের অংশ হিসেবে প্রথমেই পরিবেশ দূষণ প্রতিরোধে নিয়োজিত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্তাব্যক্তির সঙ্গে বিশেষ মতবিনিময় সভা করবে কমিশন। আলোচনার মাধ্যমে অংশীজনদের মতামতের আলোকে এসব ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধ, দমন ও নিয়ন্ত্রণে আরও কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর